February 28, 2024

কতদিন পর প্রেগনেন্সি টেস্ট করালে সঠিক ফলাফল পাওয়া যায় | প্রেগনেন্সি টেস্ট করার সঠিক সময়

মিলনের কতোদিন পরে প্রেগনেন্সি টেস্ট করলে সঠিক ফলাফল পাবেন বা প্রেগন্যান্সি টেস্ট করার সঠিক সময়টা জানিয়ে দিবো + মাসিক মিস হওয়ার কত দিন পর প্রেগন্যান্ট বোঝা যায়? ইত্যাদি সকল বিষয়গুলো সম্পর্কে জানতে পারবেন।

প্রেগনেন্সি টেস্ট করার সঠিক সময়? / কতদিন পর প্রেগনেন্সি টেস্ট করালে সঠিক ফলাফল পাওয়া যায়?

যাদের এই বিষয়টি সম্পর্কে জানা নেই তারা কি করে জানেন? মিলনের ৭ দিন পর থেকেই প্রেগন্যান্সি টেস্ট কিট দিয়ে পরিক্ষা করা শুরু করে। পরের কথা বলবো কি আমি নিজে যা করেছি তা একটু শুনুনঃ সহবাসের পরের দিন থেকেই মাথায় চিন্তা সন্তান লাগছে কিনা, যাহোক এভাবে সপ্তাহখানেক যাওয়ার পরে ফার্মেসি থেকে প্রেগন্যান্সি কেট কিনে আনলাম পরিক্ষা করে দেখি রেজাল্ট নেগেটিভ মনটা খারাপ হয়ে গেল দুজনেরই।

নিজেদের শান্তনা দিয়ে অপেক্ষা করতে থাকলাম কয়েক দিন ১৪ দিনের মাথায় আবার কিট দিয়ে টেস্ট করলাম কিন্তু এবার ও ফলাফল ভালো নয়। এরপরে আবার ২১ দিনের সময় প্রেগনেন্সি টেস্ট করালাম এবারো সেম; মনটা এবার ভীষন রকম খারাপ হয়ে গেলো দূশ্চিন্তায়, মনের মধ্যে কতো কল্পনা জল্পনা যে আমার মধ্যে কোনো সমস্যা আছে নাকি আমার স্ত্রীর মধ্যে সেটা একবার ডাক্তারের কাছে গিয়ে পরিক্ষা করিয়ে আসবো। যদি অল্প সমস্যা থাকে তাহলে মেডিসিন সেবনে সুস্থ হবো। আর আল্লাহ্ তায়ালা যদি না দেয় তাহলে দুজনে এভাবেই কাটিয়ে দিবো কি আছে আর করার? হয়তো প্রতিবেশীদের নিকটে একটু কটু কথা শুনতে হবে এইতো ওগুলো সহ্য করে নিবো।

এরপরে আমি অপেক্ষা করলাম আমার স্ত্রীর পিরিয়ড বন্ধ হয় কিনা, ওর প্রতিমাসে রেগুলার ই হতো কিন্তু দেখা গেলো মেন্সের ডেট পারিয়ে যাচ্ছে মেন্সের কোনো খবর নাই। এইবার মনে একটু সাহস আসলো আবারও প্রেগন্যান্সি টেস্ট কিট কিনতে ফার্মেসীতে গেলাম মেডিসিন বিক্রেতা মামায় এইবার আমায় প্রশ্ন করলো আপনি এতো প্রেগন্যান্সি কিট কি কাজে ব্যবহার করেন? আমি তাকে বলার পরে মিসকি হাসি দিলো এবং তিনি আমাকে যা জানালো তা হলোঃ মাসিক বন্ধ হওয়ার ১ সপ্তাহ বা ২ সপ্তাহ পরে যেন টেস্ট করলে তখন রেজাল্ট সঠিক আসবে।

আমদের ২ সপ্তাহ অপেক্ষা করার মতো ধৈর্য নেই তাই মেন্স বন্ধ হওয়ার ৭ দিন পরেই প্রেগন্যান্সি কিট দিয়ে পরিক্ষা করি আহা কি খুশির সংবাদ এইবার কিটে ১টি গাড় লাল দাগ এবং অপরটি হালকা লাগ দাগ দেখা গেলো তারমানে রেজাল্ট পজিটিভ। যাহোক পরবর্তীতে ইন্টারনেটের কল্যানে জানতে পারলাম যে মিলনের ৩০-৩৫ দিন পরে প্রেগন্যান্সি টেস্ট কিট দিয়ে পরিক্ষা করতে হয়।

আমি আপনাকে যেটা পরামর্শ দিবো তা হলোঃ সহবাসের পরে পিরিয়ড বন্ধ হয়েছে কিনা সেটার জন্য অপেক্ষা করবেন। পিরিয়ড বন্ধ হওয়ার ৭-১৪ দিন পরে প্রেগন্যান্সি কিট দিয়ে পরিক্ষা করবেন তাহলেই সঠিক ফলাফল পাবেন। ডাক্তারদের মতে বাচ্চা মায়ের গর্ভে আসতে ২১ দিন সময় লাগে, বাচ্চা পেটে আসলে মায়ের প্রসাবের সাথে HCG হরমোন নিঃসৃত হয়; এই হরমোন বাচ্চা বৃদ্ধির সাথে সাথে বাড়তে থাকে তাই তাড়াহুড়া করে কম সময়ে পরিক্ষা করলে ফলাফল সঠিক না ও আসতে পারে।

প্রেগন্যান্সি টেস্ট কিট কী?
প্রেগন্যান্সি টেস্ট কিট হলোঃ এমন একটি যন্ত্র যেটি ব্যবহার করে রোগী পেগন্যান্ট কিনা তা বোঝা যায়। এটি প্রায় ৯৯% সঠিক ফলাফল দেখায়।

মাসিক মিস হওয়ার কত দিন পর প্রেগন্যান্ট বোঝা যায়?
মাসিক মিস হওয়ার কত দিন পর ৭ থেকে ১৪ দিন পরেই বোঝা যায় যে প্রেগন্যান্ট কিনা। অনেকের আবার এর আগেই বোঝা যায়।

মিলনের কত দিন পর প্রেগন্যান্সি টেস্ট করতে হয়?

ডাক্তারদের মতে মিলনের ৩০-৩৫ দিন পরে প্রেগন্যান্সি টেস্ট কিট দিয়ে পরিক্ষা করতে হয়। তবে আমার অভিঙ্গতা থেকে বলবো আপনি ৩৭-৪৫ দিনে যদি পরিক্ষা করেন তাহলে সঠিক ফলাফল পাবেন।

প্রেগন্যান্সি টেস্ট কি শুধু সকালবেলায় করা যায়?

সকালবেলার ইউরিনের মাত্রা ঘনিভূত থাকায় HCG হরমোনের পরিমাণ ও অধিক থাকে তাই এই সময়ে প্রেগন্যান্সি টেস্ট করলে সঠিক ফলাফল পাওয়া যাবে। তবে অন্য যেকোনো সময়েও প্রেগন্যান্সি টেস্ট করা যায়।

পোস্টটি পড়ে উপকৃত হয়ে থাকলে, পোস্ট লিংকটি কপি করে আপনার ফেসবুক আইডিতে একটি পোস্ট দিয়ে সকল বন্ধুদের মাঝে ছড়িয়ে দিন, যেনো তারাও লাভবান হয়।

Dreamer

বিশ্বজোড়া পাঠশালা মোর সবার আমি ছাত্র .........

View all posts by Dreamer →