June 14, 2024

প্রেগনেন্সি টেস্ট কিট এর নাম ও দাম || এর ব্যবহার ও কোনটি সবচেয়ে ভালো (A to Z) জেনে নিন


আপনি যদি প্রেগনেন্সি টেস্ট কিট এর নাম ও দাম জানতে চান এবং এর ব্যবহার, কতোদিন পরে প্রেগন্যান্সি টেস্ট করতে হয় ইত্যাদি সকল বিষয় নিয়েই বিস্তারিতভাবে জানতে পারবেন।

প্রেগন্যান্সি টেস্ট কিট এর ব্যবহার / ঘরে বসে প্রেগন্যান্সি টেস্ট করার উপায়ঃ

বাজার থেকে একটি প্রেগন্যান্সি টেস্ট কিট নাহয় কিনে আনলেন কিন্তু এটি ব্যবহার করবেন কিভাবে? যদি আপনার জানা না থাকে তাহলে মনোযোগ দিয়ে পড়ুন, টেস্ট কিট ২ রকমের পাওয়া যায় ১। Strip and Cassette.

স্ট্রিপ বা কাঠি প্রেগন্যান্সি টেস্ট কিট এর ব্যবহারের নিয়মঃ

আপনি সকাল বেলার মূত্র সংগ্রহ করবেন, এবং এরপরে আপনার প্রেগন্যান্সি স্ট্রিপ বা কাঠি টেস্ট কিটটি কাগজ থেকে বের করবেন। এরপর কাঠি টিতে ভালোভাবে লক্ষ্যে করলে দেখবেন এরো চিন্হ বা তীর চিন্হ দেওয়া রয়েছে, নিচের দিকে ইঙ্গিত করা হয়েছে তীর চিন্হ দ্বারা মানে নিচের অংশটুকু মুত্রের মধ্যে ডুবিয়ে রাখতে হবে ১ থেকে সর্বোচ্চ ৩মিনিট।

কতটুকু ডুবাতে হবে তাও কাঠির উপরে লেখা রয়েছে ইংরেজীতে লক্ষ্যে করলে দেখতে পাবেন, এবং কোন অংশটাতে দাগ উঠবে তাও আগে থেকে দেখে নিবেন। আপনি প্রেগন্যান্সি কিট প্যাকেট টির গায়ে লেখা রয়েছে সেটি ভালোভাবে পড়ে নিবেন। এছাড়াও ইউটিউবে সার্চ করে দেখে নিতে পারেন।

প্রেগন্যান্সি ক্যাসেট টেস্ট কিট ব্যবহারের নিয়মঃ

এটি ব্যবহার করা একবারেই সহজ তবে সাবধানতার সঙ্গে না করলে ক্যাসেটটি সঠিক রেজাল্ট দিবেনা।
সুতরাং ভালোভাবে ক্যাসেটের বাক্সটির গায়ের লেখাগুলো পড়ে নিবেন, এবং আমার এখান থেকেও জেনে নিতে পারেন।

পরিষ্কার একটি পাত্রে অল্প পরিমানে সকালের ইউরিন সংগ্রহ করবেন। প্রেগন্যান্সি ক্যাসেট টেস্ট কিটটি প্যাকেট থেকে বের করে সমতল একটি জায়গায় রাখবেন, এবং প্যাকেটের ভিতরে একটি ড্রপার ও পাবেন সেটি দিয়ে ইউরিন নিয়ে ক্যাসেটটিতে দেখুন ডানপাশে একটি গোল গর্ত স্হান রয়েছে; সেটিতে ৩-৪ ফোটা ইউরিন দিন এরপরে সর্বোচ্চ ৩ মিনিট অপেক্ষা করলেই বামপাশের ডিসপ্লেতে যদি দেখতে পান ১টি লাল দাগ তাহলে রেজাল্ট নেগেটিভ আর যদি ২ লাল দাগ দেখতে পান তাহলে রেজাল্ট পজিটিভ মানে আপনি গর্ভবতী।

প্রেগন্যান্সি টেস্ট কিট কোনটা ভালো?

এই প্রশ্ন যদি আমাকে করেন তাহলে আমি চোখ বন্ধ করে বলে দিবো গেট ওয়েল কোম্পানির “গেট শিউর প্রেগন্যান্সি টেস্ট কিট”) টি সবচেয়ে ভালো। বাংলাদেশের খুবই জনপ্রিয় একটি প্রোডাক্ট এটি, স্ট্রিপ বা কাঠি টেস্ট কিটটির মূল্যে মাত্র ২০ টাকা।

আর ক্যাসেট টেস্ট কিটটির মুল্যে ৫০-৬০ টাকা (দামের তারতম্য থাকার কারন হলো, স্হান ভেদে কেউ গায়ে দেওয়া মুল্যে তালিকায় বিক্রি করে আবার কেউ গায়ে দেওয়া মূল্যে থেকে ১০ টাকা কমিয়ে বিক্রি করে।)

প্রেগন্যান্সি টেস্ট কতোদিন পরে করতে হয়?

যারা নতুন বিবাহ করেছে বাচ্ছা নিতে চায় তারা মিলনের ৭ দিন পরেই বাজার থেকে প্রেগন্যান্সি টেস্ট সংগ্রহ করে পরিক্ষা করার চেষ্টা করে আর রেজাল্ট নেগেটিভ হলে হতাশায় ভুগে যে তাদের কি সন্তান হবেনা? বা তাদের দুজনের মধ্যে কি কোনো যৌন রোগ আছে? এসব অযথা ডিপ্রেশন শুধু প্রেগন্যান্সি টেস্ট কতোদিন পরে করলে সঠিক তথ্য পাওয়া যাবে সেটি না জানার কারনে হয়ে থাকে।

আপনার সঙ্গীর পিরিয়ড মিস হওয়ার ৭ – ২১ দিন পরে প্রেগন্যান্সি টেস্ট কিট পরিক্ষা করলে সঠিক রেজাল্ট পাবেন। অথবা মিলনের ২১ দিন পরেও করে দেখতে পারেন তবে এসময়ে কিন্তু অনেকেরই টেস্ট রেজাল্ট নির্ভুল আসেনা।

প্রেগন্যান্সি টেস্ট কিট প্রাইস বাংলাদেশ ২০২৩

বর্তমানে বাংলাদেশে যেসব প্রেগন্যান্সি টেস্ট কিট পাওয়া যায় ওইগুলোর মূল্যে সাধারণত ২০ থেকে ৬০ টাকার মধ্যে হয়ে থাকে। তবে হাতে গোনা অল্পকয়েটির মূল্যে এর চেয়ে বেশী। তবে মনে রাখবেন দামে বেশী মানেই যে ভালো প্রোডাক্ট এমন নয়।

প্রেগন্যান্সি টেস্ট কিট রেজাল্ট কিভাবে বুঝবেন?

ইতিপূর্বে যদিও আমিও আলোচনা করেছি তবুও আরেকটু ক্লিয়ার করে দেই। আপনি সবসময় প্রেগন্যান্সি টেস্ট কিট ক্যাসেট দিয়ে পরিক্ষা করার চেষ্টা করবেন এটি দিয়ে খুব সহজেই টেস্ট করা যায়। আপনি যদি দেখতে পান ১টি দাগ উঠেছে তাহলে রেজাল্ট নেগেটিভ মানে আপনি এখনো গর্ভবতী নন। আর যদি দেখতে পান ২টি লাল দাগ দেখা যায় তাহলে রেজাল্ট পজিটিভ মানে আপনি গর্ভবতী। যদি ১টি লাল দাগ গাড় এবং আরেকটি হালকা লাল দেখতে পান তাহলেও আপনার রেজাল্ট পজিটিভ, আর যদি ক্যাসেটে কোনো দাগই না দেখা যায় তাহলে বুঝতে হবে প্রেগন্যান্সি টেস্ট কিট ক্যাসেট টি নষ্ট।

প্রেগনেন্সি টেস্ট কিট এর নাম ও দাম ২০২৩

বাংলাদেশে সাধারণত ৬ প্রকারের প্রেগনেন্সি টেস্ট কিট পাওয়া যায় তাই এইগুলোর দাম এবং কোথা থেকে ক্রয় করবেন সবকিছু ডিটেলসে দিয়ে দিয়েছি। নিচে প্রেগনেন্সি টেস্ট কিটগুলোর নাম দেখে নিন।

(১) Get Sure (HCG Urine Pregnancy Test Cassettes)
(২) Good News (Digital Cassette)
(৩) MAM CHECK
(৪) i-can (One Step Pregnancy Test Kit)
(৫) Ovulation (HCG Urine Pregnancy Test strip)
(৬) Getnews – Urine HCG Check

প্রেগনেন্সি টেস্ট কিট এর নাম ও দাম 2023 👇

(1) Get Sure Pregnancy Test Strip – Urine HCG Check
দামঃ ২০ টাকা
দারাজ থেকে ক্রয় করার লিংকঃ এখানে ক্লিক করুন

(2) Get Sure Pregnancy Test Digital Cassette Device Kit – Urine HCG Check
দামঃ ৫০-৬০ টাকা
দারাজ থেকে ক্রয় করার লিংকঃ এখানে ক্লিক করুন

(3) Good News ( Digital Cassette)
দামঃ ৫০ টাকা
দারাজ থেকে ক্রয় করার লিংকঃ এখানে ক্লিক করুন

(4) Digital Cassette hcG Test Mam Check
দামঃ ৭০-১০০ টাকা
দারাজ থেকে ক্রয় করার লিংকঃ এখানে ক্লিক করুন

(5) Ovulation Test Strip Practical LH Detection For Famale Family Women Home
দামঃ ২৫-৩০ টাকা
দারাজ থেকে ক্রয় করার লিংকঃ এখানে ক্লিক করুন

(6) Getnews – Urine HCG Check
দামঃ ২০-৫০ টাকা

(7) i-can (One Step Pregnancy Test Kit)
দামঃ ১০০ টাকা

(আপনার জন্য আমার পরামর্শ থাকবে আপনার নিকটস্থ ফার্মেসি থেকে প্রেগন্যান্সি টেস্ট কিট সংগ্রহ করবেন, মেডিসিন ক্রয় করা নিয়ে কোনো লজ্বা নাই)
পোস্টটি পড়ে উপকৃত হয়ে থাকলে, পোস্ট লিংকটি কপি করে আপনার ফেসবুক আইডিতে একটি পোস্ট দিয়ে সকল বন্ধুদের মাঝে ছড়িয়ে দিন, যেনো তারাও লাভবান হয়।

Dreamer

বিশ্বজোড়া পাঠশালা মোর সবার আমি ছাত্র .........

View all posts by Dreamer →