June 14, 2024

What is Computer Memory – Bit & Byte Bangla pdf download

  Ram

Bandwidth

Bandwidth(ব্যান্ডউইথ) বলতে একটি নেটওয়ার্ক বা মডেম কানেকশনের মধ্য দিয়ে কি পরিমাণ ডাটা প্রেরিত হচ্ছে তা ও এটি সাধারণত “বিটস পার সেকেন্ড” বা bps দ্বারা পরিমাপ করা হয়।  ব্যান্ডউইথকে একটি হাইওয়ের মধ্য দিয়ে কার …চ দ্বারা তুলনা করলে ব্যাপারটি সহজে বােঝা যায়।

এখানে হাইওয়ে হচ্ছে নেটওয়ার্ক আর কার হচ্ছে প্রেরণকৃত ডাটা ।  হাইও? বেশি প্রশস্থ তত বেশি কার একসাথে চলাচল করতে পারে।  তার মানে তত বেশি কার একসাথে নিজের গন্তব্যে পৌছাঁতে একই নিয়ম কম্পিউটার ডাটার ক্ষেত্রে প্রযােজ্য। যত বেশি ব্যান্ডউইথ বেশি ডাটা বা তথ্য একসাথে একটি নির্দিষ্ট সময়ের প্রেরণ করা যায়।

Baud

Baud(বাউড) হল ইলেক্ট্রিক্যাল সিগন্যাল পরিমাপক। বিভিন্ন মডেম, নেটওয়ার্ক কানেকশন, সিরিয়াল কেল, ও অন্যান্য ডাটা প্রেরন মাধ্যমে প্রতি সেকেন্ডে কি পরিমাণ ডাটা প্রেরিত হয় তা এই Baud দ্বারা নির্ণয় করা হয় ।

Byte

বাইট কম্পিউটারের মেমােরিতে রাখা একটি ক্যারেক্টারকে নির্দেশ করে।  ৮ বিটের সমন্বয়ে ১ বাইট গঠিত হয়। বিট বিভিন্ন নেটওয়ার্কে ডাটা প্রেরণের গতিকে বােঝায়।  কিন্তু বাইট কম্পিউটারে রাখা ফাইলের সাইজ, হার্ড ড্রাইভ এর জাইয়গার পরিমাণ বা কম্পিউটার মেমােরির জায়গা নির্দেশ করে। বড় সাইজকে এভাবে বর্ণনা করা হয়ঃ কিলােবাইট, মেগাবাইট, গিগাবাইট, টেরাবাইট ইত্যাদি। উদাহরণস্বরূপঃ ১০২৪ বাইট ১ কিলােবাইট।

CLOB

CLOB এর পূর্ণরূপ হল “ক্যারেক্টার লার্জ অজেক্ট” বা “Character Large object.” এটি একটি ডাটা টাইপ যা বিভিন্ন “ডেটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেম” দ্বারা ব্যবহৃত হয়। যেমন “Oracle” ও “DB2” ডেটাবেজে এই ডাটা টাইপ ব্যবহৃত হয়। প্রায় ৪ জিবি পর্যন্ত বড় সাইজের ক্যারেক্টার ডাটা জমা রাখতে এই CLOB কাজে লাগে। এটি অনেকটা BLOB এর মত, তবে বাড়তি হিসেবে এটি ক্যারেক্টার ডাটা ডেটাবেজে জমা রাখতে পারে এবং বাইনারী তাে পারেই। মাঝে মাঝে ডেটাবেজে কিছু পরিবর্তন করতে হয়, যেমনঃ ক্যারেক্টার যোেগ করা, টেক্সট যােগ করা, টেক্সট পরিবর্তন করা ইত্যাদি।

সাধারণ ডেটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেমে ছােটখাট পরিবর্তন করা যায়। কিন্তু বড় টেক্সট যােগ করা বা বড় ধরণের পরিবর্তনের জন্য CLOB ব্যবহার করতে হয়।  আবার CLOB এর আরেকটি সুবিধা হল এটি সরাসরি নির্ধারিত স্থানে ডেটাবেজের পরিবর্তন করতে পারে যা অন্যান্য ডেটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেম পারেনা।

Data Transfer Rate

ডাটা ট্রান্সফার রেট সাধারণত এক লােকেশান থেকে অন্য লােকেশানে কত সময়ে ডাটা স্থানান্তর হয় তা নির্দেশ করে। উদাহরণস্বরূপঃ হার্ড ড্রাইভের সর্বোচ্চ ডাটা ট্রান্সফার রেট ৪৮০ Mbps(এম.বি.পি.এস)।  আবার একজন ইউজারের ISP(আই.এস.পি)।  এর সর্বোচ্চ ডাটা ট্রান্সফার রেট হতে পারে ১.৫ Mbps । ডাটা ট্রান্সফার রেট “bps” বা “বিটস পার সেকেন্ড” দ্বারা পরিমাপ করা যায় । “বাইটস পার সেকেন্ড” এ ও ডাটা ট্রান্সফার রেট

পরিমাপ করা যায়। তবে খেয়াল রাখতে হবে ৮ বিটে ১ বাইট। অর্থাৎ ৮০ Mb(মেগা বিট) ডাটা ১ সেকেন্ডে স্থানান্তর হওয়ার অর্থ ১ সেকেন্ডে ১০ MB (মেগা বাইট) ডাটা স্থানান্তর হওয়া। কিন্তু বেশিরভাগ ইন্টারনেট সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠান “bps” বা “বিটস পার সেকেন্ড” এ ডাটা ট্রান্সফার রেট হিসাব করে থাকে।

বইয়ের বিবরনঃ
বইয়ের নামঃ Computer Memory
বইয়ের লেখকঃ  Tanvir Ahmed Rajib
বইয়ের ধরনঃ Computer Basic
পিডিএফ সাইজঃ  5 মেগাবাইট প্রায়।

ডাউনলোডঃ Read Online / Download 

কাম্পিউটার শেখার ভালো pdf book, Best Computer learning Books:

১। উইন্ডোজ কিবোর্ড শর্টকার্ট Pdf | Windows keyboard Shortcut Bangla pdf

Download

২। উইন্ডোজ এক্সপি সেটাপ ইন্সট্রাকশন pdf| Windows XP Setup instruction bangla pdf

Download

৩। কম্পিউটারের ইতিহাস??? pdf | History of computer bangla pdf

Download

৪। এপ্লিকেশন সফটওয়্যার ইনস্টল এন্ড আনইন্সটল pdf | Application Software Install & Uninstall process pdf

Download

৫। কম্পিউটারের বিভিন্ন সমস্যা ও সমাধানের উপায় pdf

Download

৬। কম্পিউটার হার্ডওয়্যার অ্যাসেম্বলিং বা সংযোজন pdf download

Download

৭। নেটওয়ার্কিং Pdf Download | Networking বাংলায় শিখুন

Download

৮। ল্যাপটপ সমস্যার সমাধান pdf download | নিজেই সলভ করুন

Download

৯। কম্পিউটার ড্রাইভার প্রবলেম pdf download | Computer driver problem Bangla pdf Book

Download

১০। পেনড্রাইভ পিডিএফ ডাউনলোড

Download

computer learning Bangla Pdf download

Must Know: কম্পিউটারের কোনোরকম কোনো সমস্যা হলে সেটি সমাধান করার জন্য, কম্পিউটার সমস্যার সমাধান গ্রুপে পোস্ট করতে পারেন

ফেসবুক গ্রুপঃ কম্পিউটার সমস্যার সমাধান ফেসবুক গ্রুপে আপনার সমস্যা নিয়ে পোস্ট করে আলোচনা করতে পারেন।

এবং সমাধান ও পেতে পারেন।

খুবই হেল্পফুল একটি ফেসবুক গ্রুপ এটি ।

আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থেকে, আপনার সমস্যার কথা জানাতে পারেন।

ফেসবুক পেজঃ Purepdfbook 

আমরা হেল্প করার চেষ্টা করবো ইনশাআল্লাহ।

আমাদের ইউটিউব চ্যানেলের সাথে যুক্ত থাকুন

ইউটিউব চ্যানেলঃ Purepdfbookp>ভালো থাকুন, সুস্থ থাকুন।

ধন্যবাদ পোস্ট টি পড়ার জন্য।