June 13, 2024

Top 5 Seo expert in Bangladesh | বাংলাদেশের ৫ জন বিখ্যাত এসইও এক্সপার্ট

Best 5 Seo expert in Bangladesh –  আপনি যদি এসইও শিখতে চান তাহলে এই ৫ জন ব্যাক্তির ভিডিও গুলো দেখতে পারেন, এবং তাদেরকে ফলো করতে পারেন; তাহলে আশাকরি আপনিও একজন এসইও এক্সপার্ট হয়ে উঠবেন ইনশাআল্লাহ।

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
আপনি যদি ব্লগিং সেক্টরে কাজ করতে চান তাহলে আপনাকে সর্বপ্রথম যে কাজটি শিখতে হবে সেটি হলো এসইও (Seo) এই শব্দটির পূর্নরূপ হলো Search Engine Optimization. এটি শুনতে বা দেখতে সংক্ষেপে ৩টি অক্ষর দেখে সহজ মনে হলেও আসলে কিন্তু একবারে সহজ নয় শেখা, আবার আহামরি কঠিন ও নয় SEO শেখা ; কথা হলো আপনার যদি শেখার আগ্রহ থাকে তাহলেই আপনি পারবেন ইনশআল্লাহ।

Seo expert হওয়ার মুল মন্ত্রঃ

ইউ ক্যান উইন বইয়ে একটি মোটিভেশনাল উক্তি পড়েছিলাম যে, তুমি যদি কোনো কাজে সফল হতে চাও তাহলে সে কাজটি সম্পুর্ন না হওয়া প্রযন্ত তোমার ধ্যান জ্ঞান সবকিছু কাজটির দিকেই রাখো তাহলেই তুমি সফলতা লাভ করবে, You Can Win বইয়ের লেখকের কাছে এক ব্যাক্তি প্রশ্ন করলো সফলতা কিভাবে লাভ করা যায়? তখন নেপোলিয়ন হিলস বলেছিলেন লোকটিকে তুমি কাল দুপুরে এই নদীর কাছে এসো এই সময়ে, এরপরে ঠিক সময়মতো পরদিন সেই ব্যাক্তি হাজির হলো,

তখন ইউ ক্যান উইন বইয়ের লেখক লোকটিকে নিয়ে নদীতে নামলেন এবং লোকটির মাথা পানির নিচে চেপে ডুবিয়ে রাখলেন মিনিট দুয়েক পরে মাথা তুলে লেখক নেপোলিয়ন হিল বললেন তুমি এতোক্ষন কোন জিনিসটিকে বেশী প্রয়োজন মনে করছিলে? তখন লোকটি জবাব দিলো অক্সিজেন নেওয়ার খুব প্রয়োজন ছিলো আমার তখন লেখক বললেন এতোক্ষন তুমি যেভাবে অক্সিজেন নেওয়ার জন্য ছটফট করেছিলে ঠিক সেইভাবে কোনো কাজ শেষ না হওয়া প্রযন্ত ছটফট করতে থাকো তাহলেই তুমি সেই কাজে সফলতা অর্জন করতে পারবে।

Best 5 Seo expert in Bangladesh

আমি যে কয়েকজনকে ফলো করি এসইও শেখার জন্য | Top 4 Seo expert in Bangladesh 2023
আমি সবচেয়ে বেশী ফলো করি নাসির উদ্দিন শামীম ভাইকে তার শেখানোর ভঙ্গি এবং স্টাইল এবং তার শেখানোর পদ্ধতি সবকিছুই আমার ভালো লাগে তাই তার ইউটিউবের ভিডিও গুলো আমি অনেক বেশী দেখি।

বাংলাদেশের মধ্যে টপ এসইও এক্সপার্ট লিখে যদি ইংরেজীতে সার্চ করেন তাহলে সবার প্রথমে আপনি হয়তো ফারুক খান ভাইকে ই দেখতে পাবেন, কিন্তু ফারুক ভাইকে আমি খুব বেশী একটা ফলো করিনা কারন তার কথা বলার মধ্যে তেমন এনার্জি নেই কিন্তু তার নলেজ আছে অনেক এবং এটিও সত্যি যে তিনি টপ ৫ জন এসইও এক্সপার্টের মধ্যে একজন।

এসইও শেখার জন্যে ভালো কোর্স যদি সন্ধান করেন, এবং ভালোমানের একজন এসইও এক্সপার্ট যদি খুজেঁ থাকেন তাহলে দেখবেন বেশীরভাগ লোকই আপনাকে  খালিদ ফারহান ভাইয়ের কোর্স ক্রয় করার জন্য পরামর্শ দিবে, আমিও তাকে প্রসংশাই করি। এসইও শেখার জন্য নাসির উদ্দিন শামিম ভাই, খালিদ ফারহান ভাই এই দুজনের কোর্স ক্রয় করতে পারেন। অথবা তাদের ইউটিউব চ্যানেলের ভিডিও গুলো দেখতে পারেন সেই সাথে ফারুক ভাইকে ও ফলো করতে পারেন।

SEO শেখার জন্য বাংলাদের টপ ৫ জন এসইও এক্সপার্ট এর ইউটিউব চ্যানেলের নাম দেওয়া হলোঃ

১। নাসির উদ্দিন শামীম | Nasir Uddin Shamim

২। খালিদ ফারহান | Khalid Farhan

৩। মোঃ ফারুক খান | Md Faruk Khan

৪। জোবায়ের রহমান | Jobayer Rahman

৫। Brian Dean (United states) এই লোকটি বাংলাদেশের নয় কিন্তু এর এসইও নলেজ বহুত তাকে আমি ফলো করি তাই তার ইউটিউব চ্যানেল টি দিয়ে দিলাম।

৬। হৃদয় ভাই | Ridoy Bhai
এসইও নিয়ে আমার শেখা জ্ঞান গুলো শিখতে চাইলে আমাকে ফলো করতে পারেন।

৭। ফ্রিল্যান্সার নাসিম
৮। জামাল স্যার
(এই দুই ব্যাক্তি থেকে যতোটা সম্ভব দূরে থাকবেন সবসময়, এদের রেটিং অনেক খারাপ; সুতরাং প্রতারণার জালে পা দিবেননা)