April 15, 2024

ফানজিডাল এইচ সি ক্রিম এর কাজ কি | Fungidal HC ক্রিম ব্যবহারের নিয়ম – দাম ও এর উপকারিতা

ফানজিডাল এইচ সি ক্রিম এর কাজ কি / Fungidal HC কিসের ঔষধ

Fungidal HC ক্রিম এর কাজ সম্পর্কে সংক্ষেপেঃ যেকোনো প্রকারের দাদ রোগ, এলার্জির কারনে চুলকানি, এছাড়াও মেয়েদের গোপনঅঙ্গে চুলকানিতে ফানজিডাল এইচ সি ক্রিম বেশ কার্যকরী।

কঠিন করে ফানজিডাল এইচ সি ক্রিম সম্পর্কেঃ
শুষ্ক বা আর্দ্র একজিমার জন্য বা এটপিক একজিমা বা প্রাথমিক চুলকানি বা কন্টাক্ট অ্যালার্জিক একজিমা যা সেবরিক একজিমাসহ ব্রণ জাতীয় চর্মরোগে ফানজিডাল এইচ সি ক্রিম ব্যবহৃত হয়ে থাকে।
প্রদাহজনিত ত্বকের চিকিৎসায় যেখানে সংবেদনশীল জীবাণু দ্বারা সংক্রমন এবং প্রদাহ যুগ্মভাবে অবস্থান করে যেমনঃ ইন্টারট্রিগো এবং সংক্রমিত একজিমা এর বাহ্যিক চিকিৎসায় নির্দেশিত।

স্ট্রেপটোকক্কাস ও স্টেফাইলোকক্কাসের বিভিন্ন স্ট্রেইনসহ পজিটিভ ব্যাকটেরিয়ার বিরুদ্ধে ফানজিডাল এইচ সি ক্রিম খুবই কার্যকরী। ইনফ্লেমেটরী ইন্টারট্রিগো, পেরিএনাল ও জেনিটাল চর্মরোগ জাতীয় ইন্টারটিজিনাস একজিমার চিকিৎসায় ও ব্যবহার্য। ডার্মমেটোফাইটাস এবং প্যাথোজেনিক ইষ্ট “ক্যানডিডা প্রজাতি” জাতীয় জীবাণুগুলো মাইকোনাজলের প্রতি সংবেদনশীল হয়ে থাকে।

ফানজিডাল এইচ সি ক্রিম ব্যবহারের নিয়ম

ফানজিডাল এইচ সি ক্রিম শুধুমাত্র বাহ্যিক ব্যবহারের জন্য। এই ক্রিমটি আক্রান্ত স্হানে দিনে ২ বার ব্যবহারের নির্দেশ দিয়ে থাকে ডাক্তারগন, তবে রোগের প্রাদুর্ভাব বেশি হলে ৩ বার ব্যবহারের ও নির্দেশ দিয়ে থাকে।
ফানজিডাল এইচ সি ক্রিম ব্যবহারের পূর্বে আক্রান্ত স্হানে পরিষ্কার কাপড় দিয়ে মুছে তারপর মলমটি থেকে অল্প পরিমাণে নিয়ে আক্রান্ত স্হানে ভালোভাবে লাগান

ফানজিডাল ক্রিম কেন ব্যবহার করা হয়

এই ক্রিমটি বেশিরভাগ ব্যবহৃত হয়ে মেয়েদের গোপনঅঙ্গে চুলকানিতে। ফানজিডাল ক্রিমটি ইউজ করার ফলে খুব সহজেই মহিলাদের গোপন জায়গার চুলকানি থেকে মুক্তি পাওয়া যায়। এছাড়াও যেসকল রোগীদের দাদ রোগে আক্রান্ত হয়ে খুবই কষ্ট ভোগ করছেন তাদের যেকোনো প্রকার দাউদ রোগ নিরাময় হয়ে যায়। এছাড়াও যাদের এলার্জির কারনে শরীরের বিভিন্ন জায়গায় চুলকানি হয় তাদের চুলকানি নিরাময়ের জন্যে Fungidal HC ক্রিম ব্যবহৃত হয়ে থাকে।

ফানজিডাল এইচ সি ক্রিম এর দাম

প্রতিটি Fungidal HC ১৫ গ্রাম টিউবের মূল্যে ৫৫ টাকা। এটি স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিঃ এর একটি ঔষধ। এই ক্রিমটি ২ প্রকারের বলা যায়ঃ
১। Fungidal HC ক্রিম এটি নিয়ে তো উপরে বর্ননা করা হয়েছে।
২। Fungidal ক্রিম ২০ গ্রাম টিউবের মূল্য ৫০ টাকা। এটি ত্বকের এবং নখের ছত্রাকের সংক্রমণে ব্যবহৃত হয়।
(দুইটি ক্রিমের কাজের মধ্যে ভিন্নতা রয়েছে এবং তৈরির উপাদানেও ভিন্নতা রয়েছে)

ফানজিডাল এইচ সি ক্রিম এর উপকারিতা

ফানজিডাল এইচ সি ক্রিম এর উপকারিতা সম্পর্কে আর লেখার প্রয়োজন মনে করছিনা, কারন আপনারা ফানজিডাল এইচ সি ক্রিমের কাজ এবং এটি কেন ব্যবহার করা হয় এই দুইটি বিষয় সম্পর্কে ইতিপূর্বেই পড়েছেন। এরফলে এই ক্রিমটি ব্যবহারের উপকারিতা সম্পর্কে আশা করি কিছুটা আইডিয়া পেয়েছেন।

ফানজিডাল এইচ সি ক্রিম এর পার্শ্ব প্রতিক্রিয়া

সব মেডিসিনেরই কিছুনা না কিছু পার্শ্ব প্রতিক্রিয়া থাকে তেমনি ফানজিডাল এইচ সি ক্রিম এর ও কিছু পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে, এই ক্রিমটি ব্যাবহারের ফলে আক্রান্ত স্হানে জ্বালাপোড়া হতে পারে, এছাড়াও লালচে ভাব ও হতে পারে। প্রায় ৯৫% রোগীদের ক্ষেত্রে এসব পার্শ্ব প্রতিক্রিয়া দেখা না ও যেতে পারে।

ফানজিডাল এইচ সি ক্রিম গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার করা যাবে কিনা?

গর্ভবর্তী মহিলাদের ক্ষেত্রে অধিক মাত্রায় ফানজিডাল এইচ সি ব্যবহার এর ফলে গর্ভস্থ ভ্রুণের স্বাভাবিক বৃদ্ধি ব্যহত হতে পারে। তাই Fungidal HC ক্রিম প্রেগন্যান্সি নারীরা ডাক্তারের পরামর্শ ছাড়া ব্যবহার করা উচিত নয়।

Dreamer

বিশ্বজোড়া পাঠশালা মোর সবার আমি ছাত্র .........

View all posts by Dreamer →