June 21, 2024

২০২৩ সালের রোজা কত তারিখে ও কোন মাসে | 2023 সালের রমজানের ক্যালেন্ডার

২০২৩ সালে রোজা কত তারিখে শুরু হবে? – ২০২৩ সালের রমজানের ক্যালেন্ডার – ২০২৩ সালের রোজার ক্যালেন্ডার – Ramadan Calendar 2023 Bangladesh – বাংলাদেশের রোজার বা রমজানের ক্যালেন্ডার ২০২৩.

আমার প্রিয় মুসলিম ভাই ও বোনদের মধ্যে একটি জিনিস জানার আগ্রহ অনেক বেশী সেটি হলোঃ ২০২৩ সালের রমজান কি মাসে পড়বে এবং কতো তারিখে পড়বে? আমি আপনাদেরকে সঠিক তথ্যটি দেওয়ার জন্যই এই পোস্টটি লিখতে বসেছি সুতরাং হতাশ হওয়ার প্রয়োজন নেই আশাকরি সঠিক তথ্যটি A to Z পাবেন ইনশাআল্লাহ।

২০২৩ সালের রোজা কত তারিখে ও কোন মাসেঃ

গালফ নিউজের খবরে জানানো হয়, সংযুক্ত আরব আমিরাতের অ্যাস্ট্রোনমি (জ্যোতির্বিদ্যা) সোসাইটির পরিচালনা পর্ষদের চেয়ারম্যান, আরব ইউনিয়ন ফর অ্যাস্ট্রোনমি অ্যান্ড স্পেস সায়েন্সেস-এর সদস্য ইব্রাহিম আল জারওয়ান সংবাদমাধ্যমকে জানান, ২০২৩ সালে রমজান ২৩ মার্চ থেকে শুরু হয়ে ২৯ দিন পূর্ণ হতে পারে।
তিনি জানান এই বছর আরব আমিরাতে রোজা রাখার সর্বোচ্চ সময় হতে পারে আনুমানিক ১৪ ঘণ্টা এবং মাসের শুরু থেকে শেষ পর্যন্ত এই সময়ে প্রায় ৪০ মিনিটের পরিবর্তন আসবে।

সংযুক্ত আরব আমিরাতের জ্যোতির্বিজ্ঞানীরা ২০২৩ সালে মধ্যপ্রাচ্যে রমজান শুরুর সাম্ভব্য তারিখ জানিয়েছেন। জ্যোতির্বিজ্ঞানীদের গণনা অনুসারে এই  বছরের ২০২৩ সালে মধ্যপ্রাচ্যে পবিত্র রমজান শুরু হতে পারে ২৩ মার্চ (বৃহস্পতিবার)। মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজের এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়।

২০২২ সালের গত ৭ নভেম্বর সাম্ভব্য এ তারিখে জ্যোতির্বিজ্ঞানীরা জানিয়েছেন, সিয়াম সাধনার পবিত্র এ মাসটি শুরু হতে (৭ নভেম্বর থেকে বাকি আর মাত্র ১৩৫ দিন।) আজকের তারিখ ১৯ ফেব্রুয়ারি থেকে বাকী আর মাত্র ৩১ দিন। আরবি মাসগুলো যেহেতু চাঁদ দেখার ওপর নির্ভরশীল তাই এই বছরের ২০২৩ সালের ২২ মার্চ সন্ধ্যায় চাঁদ দেখা গেলে ২৩ মার্চ থেকে প্রথম রোজা শুরু হবে।

ইব্রাহিম আল জারওয়ান আরও বলেন বলেন, ২০২৩ সালের রমজানের নতুন চাঁদ দেখা যাবে ২২ মার্চ স্থানীয় সময় রাত ৯টা ২৩ মিনিটে। সেই হিসাবে পবিত্র ঈদুল ফিতর ২১ এপ্রিল শুক্রবার হতে পারে।

হিজরি সনের মাসগুলো মূলত চাঁদ দেখার উপর নির্ভরশীল। তাই রমজান মাস কত তারিখে কিংবা কোন দিন শুরু হবে তা নিশ্চিত করে বলা অসম্ভব। তবে আধুনিক বিজ্ঞান ও জৌতিশাস্ত্রের কল্যাণে এখন আগে থেকে জেনে নেওয়া সম্ভব যে, রমজানের চাঁদ কিংবা ঈদুল ফিতর বা শাওয়াল মাসের চাঁদ কবে উদিত হচ্ছে; ফলে আগামী ২০২৩, ২০২৪, ২০২৫ এমনকি ২০২৬ সাল পর্যন্ত নতুন চাঁদের উদয়সহ নানা কিছু হিসেবে করে রেখেছে বিভিন্ন আন্তর্জাতিক প্রতিষ্ঠান।

রমজান মাস সারা বিশ্বের মুসলিমদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর রোজা ইসলামের তৃতীয় স্তম্ভ। রোজা একটি ফরজ ইবাদত। হিজরি সনের নবম মাস রমজানে অত্যন্ত মর্যাদা ও ভাব গাম্ভীর্যের সঙ্গে রমজান পালন করা হয়ে থাকে।

২০২৩ সালে রোজা কত তারিখে শুরু হবে?

খুব শিগ্রই রমজানের ক্যালেন্ডার নিয়ে পোস্ট করবো ইনশআল্লাহ এবং লিংকটি এখানে যুক্ত করে দিবো।

২০২৩ সালের বাংলা কি মাসে রোজা শুরু হবে?

চৈত্র মাসের ৯ তারিখের রোজ বৃহস্পতিবার থেকে রমজান বা রোজা শুরু হবে (চাদ দেখার উপর নির্ভরশীল)

আপনি যদি টেক লাভার হয়ে থাকেন, তাহলে আমাদের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করে; আমাদের চ্যানেলে থাকা ভিডিওগুলো দেখতে পারেন, আশাকরি আপনি উপকৃত হবেন। আমি প্রতিটি ভিডিওতে সত্য বিষয়টি জানানোর চেষ্টা করি। আপনি যদি অনলাইন বা ইন্টারনেট থেকে ইনকাম করতে চান তাহলে আমাদের চ্যানেলে গিয়ে Online Earning প্লেলিস্টে গিয়ে ভিডিওগুলো দেখুন।

পোস্টটি পড়ে উপকৃত হয়ে থাকলে, পোস্ট লিংকটি কপি করে আপনার ফেসবুক আইডিতে একটি পোস্ট দিয়ে সকল বন্ধুদের মাঝে ছড়িয়ে দিন, যেনো তারাও লাভবান হয়।