July 9, 2024

স্বপ্ন by সিগমুন্ড ফ্রয়েড pdf | মনঃসমীক্ষণের ভূমিকাঃ স্বপ্ন pdf download

Monosomikkhoner Vumika Shopno pdf book

স্বপ্ন

মনঃসমীক্ষণের ভূমিকাঃ স্বপ্ন বই রিভিউঃ যাদের স্বপ্ন নিয়ে জানার খুব আগ্রহ রয়েছে তারা এই বইটি পড়তে পারেন। আমরা অনেকেই মাঝে মাঝে নিজেকে প্রশ্ন করি যে ঘুমের কি প্রয়োজন? ঘুম ছাড়া কি মাসের পর মাস থাকা যায়না? আমি এই প্রশ্ন এনোনিমাস নিশান আহমেদ নিয়ন ভাইকে ও করেছিলাম কিন্তু তেমন কোনো ভালো উত্তর পাইনি। 

আমরা নিজের ক্লান্ত দেহ ও ব্রেইনটাকে আবার সতেজ করার জন্য বাইরের জগতের সাথে সম্পর্ক বিচ্ছিন্ন করে ঘুমিয়ে পড়ি। এরপরে আমরা ঘুমের মধ্যে কিছু ঘটনা বা দৃশ্য দেখতে পাই যাকেই বলা হয় স্বপ্ন। ঘুম কাকে বলে, কেন প্রয়োজন? স্বপ্ন কতো প্রকার ও কি কি? কোন স্বপ্নের কি অর্থ, স্বপ্নের ব্যাখা কিভাবে করবেন ইত্যাদি ইত্যাদি। এসব বিষয়ে বিস্তারিত জানতে হলে পড়তে হবে মনঃসমীক্ষণের ভূমিকাঃ স্বপ্ন বইটি। 

বইটির অনেক অনুবাদ রয়েছে কিন্তু এখানে যে পিডিএফ টি দেওয়া হলো এটি সাজিদ হাসানের, এই অনুবাদ টি খুবই সুন্দর হয়েছে। 

বইটির সূচিপত্রঃ 

সিগমুন্ড ফ্রয়েড সম্পর্কেঃ 

সিগমুন্ড ফ্রয়েড ১৮৫৬ সালের ৬ মে ফ্রেইবার্গের মােরাভিয়া শহরে জন্মগ্রহণ করেন। অস্ট্রিয়ার ভিয়েনা বিশ্ববিদ্যালয় থেকে চিকিৎসাশাস্ত্র অধ্যয়ন শেষে ১৮৮১ সালে ডক্টর অব মেডিসিন ডিগ্রি লাভ করেন। এর পর থেকেই ফ্রয়েড মস্তিষ্কের শরীর সংস্থান, স্নায়ু রােগসহ মানসিক ব্যাধি নিয়ে কাজ করতে আগ্রহী হয়ে উঠেন।

 এবং পরিণতিতে মনােবিশ্লেষণ নামে এক নতুন জ্ঞানকাণ্ডের সূত্রপাত ঘটান, যার প্রভাব অদ্যাবধি মানববিদ্যার সকল শাখায় অবিসংবাদিত। দীর্ঘ কর্মময় জীবনে তিনি অসংখ্য গুরুত্বপূর্ণ গ্রন্থ রচনা করেছেন। ১৯৩৯ সালের ৩ সেপ্টেম্বর লন্ডনে তাঁর জীবনাবসান ঘটে।

  1. বইয়ের নামঃ মনঃসমীক্ষণের ভূমিকাঃ স্বপ্ন 
  2. বইয়ের লেখকঃ সিগমুন্ড ফ্রয়েড
  3. অনুবাদকঃ সাজিদ হাসান
  4. পৃষ্ঠা সংখ্যাঃ ১৫১টি।
  5. বইয়ের ধরনঃ মন, মানসিক ও কাউন্সেলিং
  6. পিডিএফ সাইজঃ ২৩ মেগাবাইট প্রায়।
  7. ডাউনলোডঃ Read Online / Download

বইটির কেনার সমার্থ থাকলে হার্ড কপি কিনে পড়ুন, পাঠক রিভিউ থেকে জানতে পারলাম অনুবাদ ততোটা ভালো হয়নি, কেনার পূর্বে যাচাই করে নিবেন। রকমারিঃ স্বপ্ন বই

আমাদের ব্লগে আপনার কোনো যদি পিডিএফ  থাকে,  আপনার অভিযোগ থাকলে   আমাদের জানানোর ২৪ ঘন্টার মধ্যে রিমুভ করে দিবো।

ভালো থাকুন, সুস্থ থাকুন। ধন্যবাদ পোস্ট টি পড়ার জন্য।

Dreamer

শিখতে ও শেখাতে ভালোবাসি ...........

View all posts by Dreamer →