February 27, 2024

সাতকাহন – সমরেশ মজুমদার PDF Download | Satkahon Samaresh Majumdar | purepdfbook

Satkahon Part 1,2,3 pdf free Download, Samaresh Majumdar Books pdf free download, Satkahon uponnash, Satkahon Wikipedia, Dipabali satkahon, Balika jane na PDF download, Satkahon book price, Moushalkal Bengali Book PDF Filmstar Nabakumar PDF download, Singhabahini PDF, Satkahon part 3 pdf download, Kalbela book, Satkahon meaning in bengali, Kaalbela Part 1 pdf, সাতকাহন ১ম, ২য়, ৩য় পর্ব একত্রে pdf download.

সাতকাহন

Related searches:

সাতকাহন সমরেশ মজুমদার pdf download, সাতকাহন সমরেশ মজুমদার দাম, দীপাবলি সমরেশ মজুমদার, সাতকাহন ৩য় খন্ড পিডিএফ, সাতকাহন বইয়ের রিভিউ, সমরেশ মজুমদার বই pdf, সাতকাহন বইয়ের উক্তি, সাতকাহন ২ pdf download, সাতকাহন প্রকাশকাল, সাতকাহন উইকিপিডিয়া, সাতকাহন পৃষ্ঠা সংখ্যা, সাতকাহন meaning, সাতকাহন ১ম খন্ড, সাতকাহন রকমারি

সাতকাহন বই রিভিউঃ

‘সাতকাহন’ নাম দেওয়াটা একদম যৌক্তিক হয়েছে। প্রকৃতির নিজের ছবিটা তুলে ধরে ভারতবর্ষ বিশেষ করে বাংলা এলাকার মাটি ও মানুষ, মানসিকতা, সুখ, দুঃখ, হা-হুতাশের ছবি ফুটে ওঠেছে বেশ ভালভাবেই। কেবলমাত্র সম্পদের জন্য মানুষ কতটা নীচ হতে পারে সেটা দেখানোর পাশাপাশি মহৎ মানুষদের স্বরুপও ফুটিয়ে তুলতে হয়েছে লেখককে।

কিছু খাঁটি মানুষের প্রতিচ্ছবি তুলে ধরা হয়েছে যারা পৃথিবীকে একটু হলেও দেবার আপ্রাণ চেষ্টা করেন। ঘুণে খাওয়া সমাজটাকে বদলে ফেলার জন্য তৃণমূল থেকে প্রচেষ্টা চালান। কু-সংস্কারাবদ্ধ এই সমাজটাকে বদলে ফেলার জন্য প্রত্যয়ী হন। উপন্যাসে এরা যে চরিত্র ই নেয় না কেন, আমি গত শতকের পরিস্কার একটা ধারণা এই উপন্যাস থেকে পেয়েছি। আমাদের সমাজের কাঠামোর পেছনের কারণ এই উপন্যাসে সমরেশ মজুমদার দারুণভাবে ফুটিয়ে তুলেছেন।

কাহিনী সংক্ষেপ:

উপন্যাসটির কেন্দ্রীয় চরিত্র দীপা- দীপাবলি বন্দোপাধ্যায়। আড়ংভাসার তীরের উত্তরবঙ্গের ডুয়ার্সের সুবিশাল চা-বাগানের মধ্যে বেড়ে উঠেছে দীপা। আর আট-দশটা সাধারণ মেয়ের মতোই সে ছিল দুরন্ত ও চঞ্চল কিন্তু দশ বছর বয়স থেকেই তাকে ভাগ্যের প্রতিকূলতার বিরুদ্ধে নিরস্তর যুদ্ধ করতে-করতে বহু বাঁধা, বহু বিপর্যয় পার করতে হয়েছিল। কিন্তু এসব প্র‌তিকূলতা‌কে অত্যন্ত দুর্দান্তভাবেই কা‌টি‌য়ে উঠে‌ছে সে।

হঠাৎ করেই, দীপার বিয়ে নিয়ে তোড়জোড় শুরু হয়, তার বাবা প্রথমে আপত্তি করলেও দিদা মনোরমা’র চাপে দীপাকে শেষমেশ বিয়ে দেয়া হয় শিলিগুড়ির এক অভিজাত পরিবারের ছেলের সাথে। বিয়ের দিন দীপা জানতে পারলো এতদিন ধরে যে ‘অমনরাথ’ এবং ‘অঞ্জলী’ কে বাবা-মা বলে জেনে এসেছে তারা আসলে তার বাব-মা নয়।

বিয়ের পরদিনই অর্থাৎ বাহাত্তর ঘন্টার মাথায় ই দুর্ভাগ্যক্রমে দীপার বর ‘অতুল’ মারা যায়। এই নিষ্ঠুর অতীতকে মুছে নতুন জীবন শুরু করতে তার ভালোই সময় লেগেছিল। ‘সত্যসাধন মাস্টার’ এর সহযোগিতা স্কুলের ফাইনাল পরীক্ষা খুব ভালো ফল করে শহরে চলে আসে স্বপ্ন পূরণের মাধ্যমে নিজের ভাগ্যকে নিজে জয় করতে। আর ঠিক এখানে দীপাবলির জীবনের মোড় ঘুরে যায় কিংবা শুরু হয় অন্য একট নতুন নাটক যা জীবনকেও ছাপিয়ে যায়… বাকিটা জানতে হলে পড়তে হবে এই অনিন্দ্য সুন্দর এই উপন্যাসটি।

দীপার মাঝে যদি আপনি ডুব দিতে পারেন তাহলে আপনাকে বেশ কিছু ব্যাপারে নতুন করে ভাবা লাগতে পারে। এই যেমন- একটি মেয়ে কি দুরন্ত ছেলেদের সাথে ডানা ঝাপটে ঠিক ওদের মতই চলাফেরার স্বাধীনতা পেতে পারে? কেবল মেয়ে বলেই কি মা-বাবার উচিত সুপাত্র পেলেই বিয়েতে মত দেওয়া, তাও বাল্যবিবাহ?

মেয়ে মানেই কি পিতামাতার ঘাড়ের বোঝা? কেবল লিংগ-বিষয়ক কারণেই কী নারীদের ব্যাপারে যেকোন কাজে আস্থা কম রাখা স্বাভাবিক? একা চলাফেরার স্বাধীনতা কি কোন নারীর থাকা উচিত? নারীদের জন্য আলাদা পোশাক থাকা কতটা জরুরী মনে হয় আপনার? নারী বলেই কি এই প্রজাতির মানুষদের পদে পদে বিরম্বনায় পড়া স্বাভাবিক? নারী জাগরণ বলতে আসলে কি বোঝায় আর কি বোঝানো উচিত? কেবলমাত্র ধর্মই কি নারীদের পিছিয়ে রাখার জন্য দায়ী?…..

পাঠ প্রতিক্রিয়া:

বাস্তবতা আর সা‌হিত্যের মিলন ঘ‌টবে একসাথে এমন একটি বই যদি আপনি খুঁঁজে থাকেন, তবে বাংলা সাহিত্যের সাড়াজাগানো উপন্যাস ‘সাতকাহন’ নিঃসন্দেহে আপনার জন্যই।
দীপাবলী ব‌ন্দোপাধ্যায় না‌মের নারী-চ‌রিত্র‌টির মাধ্য‌মেই গল্প‌টি নি‌য়ে‌ছে বাস্তবরুপ, এ‌গি‌য়ে গি‌য়ে‌ছে সমাপ্ত পর্যন্ত।

‌নিম্ন‌বিত্ত প‌রিবার থে‌কে উ‌ঠে আসা মে‌য়ে‌টিকে বারবার পদস্খলন কর‌তে চে‌য়ে‌ছে জীবনের চোরাস্রোত । কিন্তু এসব প্র‌তিকূলতা‌কে কা‌টি‌য়ে উঠে‌ছে সে অত্যন্ত সাহসিকতার সাথেই।

শুধু বড় হ‌য়ে ওঠা নয়, কর্ম‌ক্ষে‌ত্রেও যে কতরকম বাঁধা‌বিপ‌ত্তি আসে তা ঔপন্যা‌সিক অত্যন্ত সূচারুভা‌বে তু‌লে ধ‌রে‌ছের প্র‌তি‌টি পর‌তে পর‌তে । বাল্য‌বিবাহের ধোঁকায় প‌ড়ে যে মে‌য়ে‌টির জীবন ধ্বংস হ‌য়ে যে‌তে নি‌য়ে‌ছি‌লো,‌ সেই মে‌য়ে‌টি যেভা‌বে ঘু‌রে দাঁ‌ড়ি‌য়ে‌ছে তা স‌ত্যিই প্রশংসার যোগ্য । প‌রিবা‌র,কর্ম‌ক্ষেত্রসহ প্র‌ত্যেক‌টি জায়গায় তার ব‌লিষ্ঠতা চো‌খে পড়ার মতই।

 বি‌শেষ ক‌রে, “অন্যা‌য়ের সা‌থে কো‌নো আপোষ নেই ” নী‌তি‌টি তার ম‌ধ্যে চমৎকারভা‌বে দৃশ্যমান হ‌য়ে উঠে‌।
সত্যি কথা বলতে কি, দীপার চরিত্রে ডুবে গিয়ে আমি অনেক জায়গায় ইমোশনাল হয়ে পড়তে বাধ্য হয়েছি। এতই ভেতরে চলে গিয়েছিলাম যে চোখ থেকে অশ্রু বের হয়ে গিয়েছিল, কন্ঠে আবেগের প্রাবল্য এসে গিয়েছিল। সত্যি কথা বলতে কী, এমন কিছু লেখা আছে, এমন কিছু বর্ণনা আছে, এমন কিছু লেখক আছেন যারা পাঠকের মনের গহীনে ঢুকে পরেন শক্তি দিয়ে। সমরেশ বাবু তেমনই একজন লেখক।

বইয়ের বিবরণ

বইয়ের নামঃ সাতকাহন ১,২,৩ খন্ড একত্রে
লেখকঃ সমরেশ মজুমদার
পৃষ্ঠা সংখ্যাঃ ৪৮৪ টি।
ক্যাটেগরিঃ উপন্যাস বই
পিডিএফ সাইজঃ ৩৯ মেগাবাইট প্রায়।
রকমারি থেকে ক্রয় করার লিঙ্কঃ সাতকাহন বই

Download Now

#বইটি ইন্টারনেট থেকে সংগৃহীত। #লেখকের ক্ষতি আমাদের কাম্য নয়,  বইটির হার্ড কপি কেনার সমর্থ থাকলে বইটির হার্ড কপি কিনে পড়ুন।
#(আমাদের ব্লগের সমস্ত বইগুলো ইন্টারনেট থেকে সংগৃহীত। লেখকের বা প্রকাশনীর যদি কোনো বইয়ের PDF নিয়ে অভিযোগ থাকে তাহলে দয়াকরে জানান, আমাদেরকে জানানোর ২৪ ঘন্টার মধ্যে PDF টি রিমুভ করে দিবো।) ভালো থাকুন, সুস্থ থাকুন। ধন্যবাদ পোস্ট টি পড়ার জন্য।