February 27, 2024

শেষের কবিতা (পুরো উপন্যাস) PDF Download – রবীন্দ্রনাথ ঠাকুরের বই | purepdfbook

Shesher kobita by rabindranath thakur pdf- শেষের কবিতা পুরো উপন্যাস pdf- rabindranath tagore উপন্যাস- শেষের কবিতা লবণ্য চরিত্র- শেষের কবিতা রিভিউ- রবীন্দ্রনাথের প্রেমের কবিতা pdf- শেষের কবিতা বইয়ের দাম- শেষের কবিতা উপন্যাস- শেষের কবিতা হে বন্ধু বিদায়  শেষের কবিতা আবৃত্তি- শেষের কবিতা অমিত চরিত্র- শেষের কবিতা লিরিক্স- রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা pdf

শেষের কবিতা কি- Rabindranath Tagore books- শেষের কবিতা উপন্যাস, শেষের কবিতা online- শেষের কবিতা লাবণ্য চরিত্র, শেষের কবিতার নায়িকার নাম, শেষের কবিতা সারসংক্ষেপ, বছর শেষের কবিতা- শেষের কবিতা আবৃত্তি, শেষের কবিতা হে বন্ধু বিদায়

শেষের কবিতা বই রিভিউঃ

বিশ্বকবি, কবিগুরু, মননের গুরু, আমার রবিদার উপন্যাস, শেষের কবিতার একটি অংশ বিশেষ এটি। অমিত-লাবণ্যের প্রেমময় সময়গুলোকে যুগলবন্দী করে রাখা ইচ্ছেগুলোকে কবিগুরু সমর্পণ করেছেন তাঁর শেষের কবিতায়।

বইটি শুরু হয়……
উপন্যাস শুরু হয় নায়ক চরিত্রের অমিত রায়কে দিয়ে, যার বাবা ছিলেন ব্যারিস্টার। অমিত রায়-ও নিজের বাবার মতো ব্যারিস্টার। অক্সফোর্ড এর ছাত্র, পড়াশোনার পার্ট মোটামুটি চুকিয়ে অমিত ফিরে আসে দেশে। তারপর দেশে আসার পর শুরু হয় বিয়ের তোড়জোড়! অমিতের পরিবার বেশ ভাল ভাবে ধরে অমিতকে বিয়ে দেয়ার জন্য। কিন্তু বিয়ের ইচ্ছা থাকলেও বিয়ে করতে ঠিক রাজি নয় অমিত।

কারণ বিলেতে পড়াশোনা করে আসলেও অমিতের মত সুক্ষ্ম আর মার্জিত রুচিবোধের ছেলের বিয়ে করার জন্য মেয়ে ঠিক পছন্দ হয়না। অমিতের আশেপাশে অবশ্য মেয়েদের ভীড় কম নেই। তবে এরা সবাই আধুনিক হওয়ার এতো কম্পিটিশনে নেমেছে যে অমিত ঠিক নিজের মনের মানুষটাকে খোঁজে পাচ্ছিলনা। অন্যদিকে অমিতের দুই বোন ‘সিসি’ ও ‘লিসি’ নাম শোনে বুঝে নেয়া যায় এরা কোন পর্যায়ের আধুনিক! ভাইয়ের ঠিক উল্টো!

আধুনিকতার ছোঁয়ায় এদের যেন ঠিক মতো চিনতে পারেনা অমিত রায়। যাইহোক, ভাগ্যের কোন এক যোগসূত্রে অমিত ঘুরতে যায় শিলঙ পাহাড়ে। বিষন্নতায় কাটল অমিতের কিছুটা দিন শিলঙে। তারপর…. দেখা হয় ‘লাবণ্যের’ সাথে! রবীন্দ্রনাথের উপন্যাসে যার নাম লাবণ্য, বুঝে নেয়া যায় সে কতটা লাবণ্যময়ী!

বইয়ের বিবরণ

বইয়ের নামঃ শেষের কবিতা
লেখকঃ রবীন্দ্রনাথ ঠাকুর
পৃষ্ঠা সংখ্যাঃ ২০১ টি।
ক্যাটেগরিঃ উপন্যাস বই
পিডিএফ সাইজঃ ৩ মেগাবাইট প্রায়।
রকমারি থেকে ক্রয় করার লিঙ্কঃ শেষের কবিতা বই

Google Drive Link

Download Now

Mediafire Link

Download Now

আপনি যদি টেক লাভার হয়ে থাকেন, তাহলে আমাদের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করে; আমাদের চ্যানেলে থাকা ভিডিওগুলো দেখতে পারেন, আশাকরি আপনি উপকৃত হবেন। আমি প্রতিটি ভিডিওতে সত্য বিষয়টি জানানোর চেষ্টা করি। আপনি যদি অনলাইন বা ইন্টারনেট থেকে ইনকাম করতে চান তাহলে আমাদের চ্যানেলে গিয়ে Online Earning প্লেলিস্টে গিয়ে ভিডিওগুলো দেখুন।

পোস্টটি পড়ে উপকৃত হয়ে থাকলে, পোস্ট লিংকটি কপি করে আপনার ফেসবুক আইডিতে একটি পোস্ট দিয়ে সকল বন্ধুদের মাঝে ছড়িয়ে দিন, যেনো তারাও লাভবান হয়।