February 27, 2024

লাল নীল দীপাবলি PDF Download | হুমায়ুন আজাদ – purepdfbook

lal-nil-dipaboli-ba-bangli-sahitor-jiboni-pdf

Lal Nil Dipabali by Humayun Azad pdf- লাল নীল দীপাবলি বই pdf download drive link: মোট পৃষ্ঠা সংখ্যাঃ ১৫০ টি – pdf size: 4 MB.খুবই চমৎকার একটি pdf বই। Lal nil dipaboli mcq pdf – Lal nil dipaboli bcs question

লাল নীল দীপাবলী বই রিভিউঃ

যদি তুমি চোখ মেলো বাঙলা সাহিত্যের দিকে, তাহলে দেখবে জ্বলছে হাজার হাজার প্রদীপ। লাল নীল সবুজ আবার কালোও। হাজার বছরেরও বেশি সময় ধরে রচিত হচ্ছে বাঙলা সাহিত্য। এর একেকটি বই যেনো একেকটি প্রদীপের মতো আলো দিচ্ছে আমাদের।

 বুক ভরে যায় সে আলোকের ঝরনাধারায়, সে আলোকে ভরে যায় টেবিল, ধূসর সাদা খসখসে পাতা, পৃথিবী ও স্বপ্নলোক। বাঙলা সাহিত্যের প্রথাবিরোধী লেখক ড.হুমায়ুন আজাদ। বহুমুখী প্রতিভাধর বিশিষ্ট ভাষাবিজ্ঞানী ডক্টর হুমায়ুন আজাদ ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাঙলা বিভাগের অধ্যাপক এবং সভাপতি।তার লেখার বড় অংশ জুড়ে রয়েছে বাঙলা ভাষা, সাহিত্য,এর শব্দভাণ্ডার ও তাদের ইতিহাস।

তার রচিত লাল নীল দীপাবলী, কতো নদী সরোবর,বাঙলা ভাষার শত্রুমিত্র প্রভৃতি গ্রন্থ নিশ্চিতভাবেই সুদীর্ঘকাল ধরে আমাদের মাতৃভাষার ইতিবৃত্ত সম্বন্ধে সকল শ্রেণীর সকল বয়সের মানুষের জ্ঞানতৃষ্ণাকে তৃপ্ত করে যাবে এবং সমৃদ্ধ করবে বাঙলার সাহিত্যভাণ্ডারকে।

লাল নীল দীপাবলী বইটি বাঙলা সাহিত্যের জীবনী বা বাঙলা সাহিত্যের ইতিহাস সম্বন্ধে লেখা। লেখক নিজে বাঙলা বিভাগের মেধাবী একজন ‌শিক্ষক হওয়ায় সহস্রাধিক বছরের প্রাচীন বাঙলা সাহিত্যের ক্রমবিবর্তনকে অত্যন্ত সুন্দরভাবে তুলে ধরা সম্ভব হয়েছে। সময় থেমে থাকে না কারো জন্যে, গোপনে বয়ে চলে সে।

সাহিত্যও এগিয়ে চলে সময়ের সাথে সাথে, এভাবেই ঘটে তার বিকাশ, তার রূপান্তর। ডক্টর হুমায়ুন আজাদ এই বিকাশের বিচিত্র বাঁক ও মোড় তাৎপর্যময় করে তুলেছেন, গভীর মমতায় রূপায়িত করেছেন সমৃদ্ধ সেই ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি। হাজার বছর আগে কেমন ছিলো আমাদের মাতৃভাষা?

আজকের মতোন কি তখন ও এভাবে সাহিত্য রচিত হতো? তখন ও কি কবিদের মনে পংক্তি ভিড় করে এসে আবদার করে বলতো, আমাকে ছন্দ দিয়ে অলংকার দিয়ে সাজাও, পদ্য লেখো আমাকে নিয়ে? কি নিয়ে কবিতা লিখতেন সেকালের কবিরা? প্রেম – ভালোবাসা-দ্রোহ নাকি দেব-দেবীদের নিয়ে?

এমন ই হাজারো প্রশ্নের আলো দেখাবে লাল নীল দীপাবলী। বাঙলা সাহিত্যের পথপরিক্রমায় হাজির হয়েছেন বহু প্রতিভাধর কবি সাহিত্যিক লেখক ঔপন্যাসিক, যাদের মেধায় তরঙ্গিত হয়েছে বাঙলা সাহিত্যের পথচলা।
প্রাচীন যুগের বিদ্যাপতি জ্ঞানদাস, মুকুন্দদাস মধ্যযুগের বড়ু চণ্ডীদাস, মুকুন্দরাম চক্রবর্তী, ভারতচন্দ্র রায়গুণাকর, আবদুল হাকিম, শাহ মুহম্মদ সগীর বা আধুনিক কালের রবীন্দ্রনাথ, সত্যেন্দ্রনাথ দত্ত, মোহিতলাল মজুমদার, কাজী নজরুল ইসলাম, জসিম উদ্দিন, বুদ্ধদেব বসু বা জীবনানন্দ দা‌শ জানা অজানা বহু সাহিত্যিকের কথা উঠে এসেছে এ বইতে ।

সাহিত্য হচ্ছে আলোর পৃথিবী, সেখানে যা আসে আলোকিত হয়ে আসে। কালো এসে এখানে নীল হয়ে যায়, অসুন্দর হয়ে যায় সুন্দর শিল্পকলা। চিরকাল জ্বলবে বাঙলা সাহিত্যের এই সুন্দরের সাধনা, চিরকাল জ্বলবে তার লাল নীল দীপাবলী।

বইয়ের বিবরণ

বইয়ের নামঃ লাল নীল দীপাবলী
লেখকঃ হুমায়ুন আজাদ
পৃষ্ঠা সংখ্যাঃ ১৫০ টি।
ক্যাটেগরিঃ সাহিত্যিক বই, গল্পের বই
প্রকাশনীঃ আগামী প্রকাশনী
পিডিএফ সাইজঃ ৪ মেগাবাইট প্রায়।
রকমারি থেকে ক্রয় করার লিঙ্কঃ লাল নীল দীপাবলী ব

লাল নীল দীপাবলী pdf download

Download Now