July 9, 2024

রুদ্র মঙ্গল – কাজী নজরুল ইসলাম PDF Download | Rudro Mongol pdf – purepdfbook

রুদ্র মঙ্গল pdfরুদ্র মঙ্গল- কাজী নজরুল ইসলাম pdf download google drive – বইটির পিডিএফ সাইজঃ 1 MB. Rudro Mongol Bangla Book মোট পৃষ্ঠাঃ ৪৭ টি।

রুদ্র মঙ্গল-কাজী নজরুল ইসলাম বই রিভিউঃ

কাজী নজরুল ইসলামের “রুদ্র মঙ্গল” বইটির সাথে আমরা মোটামুটি সবাই পরিচিত। কারন বইটির “আমার পথ” নামের একটি প্রবন্ধ একাদশ-দ্বাদশ শ্রেণীত আছে। তিনি মূলত বইটি ব্রিটিশদের বিরুদ্ধে আন্দোলনের জন্য সকল মানুষকে জাগ্রত করার জন্য লিখেছেন।

কারন তখন হিন্দু মুসলমানের মধ্যে দ্বন্দ্ব ছিল। যার সুবিধা ভোগ করছিল ব্রিটিশ সরকার। সেই দ্বন্দ্ব দূর করে সবাইকে এক হওয়ার জন্য লেখক বইটি লিখেছেন। তিনি লিখেছেন মুসলমানরা দাড়ি ছাড়া এক ব্যক্তিরে হিন্দু মনে করে মেরে পেলেছেন, আবার হিন্দুরা দাড়িওয়ালা এক ব্যক্তিকে মুসলমান মনে করে মেরে পেলেছেন।

হিন্দুরা মসজিদ পুড়াচ্ছে , মুসলমানরা মন্দির পুড়াচ্ছে। এসবের সুযোগ নিচ্ছিলেন ব্রিটিশ সরকার। নজরুল তার লেখনির মাধ্যমে এ দ্বন্দ্ব দূর করেছিলেন। সেই সময়ের তরুণদের জন্য তিনি বইটিতে লিখেছেন, “সকল কালে সকল দেশে সকল লাভ-লোভকে য় করিয়াছে তরুণ।

 ওগো বাংলার তরুণের দল, ওগো আমার আগুন খেলার নির্ভীক ভাইয়া, ঐ দশ লক্ষ অকালমৃতের লাশ তোমাদের দুয়ারে দাঁড়াইয়া! তারা প্রতিকার চায়!
তোমরা ঐ শকুনের দলের নও, তোমরা আগুনের শিখা, তোমাদের জাতি নাই। তোমরা আলোর, তোমরা গানের, তোমরা কল্যাণের। তোমরা বাহিরে এস, এই দুর্দিনে তাড়াও ঐ গো ভাগাড়ের পড়া শকুনির দলকে।

বইয়ের বিবরণ

বইয়ের নামঃ রুদ্র মঙ্গল-কাজী নজরুল ইসলাম
লেখকঃ ড. রহমান হাবিব
পৃষ্ঠা সংখ্যাঃ ৪৭ টি।
ক্যাটেগরিঃ কবিতা বই
প্রকাশনীঃ বুকস্‌ ফেয়ার
পিডিএফ সাইজঃ ১ মেগাবাইট প্রায়।
রকমারি থেকে ক্রয় করার লিঙ্কঃ রুদ্র মঙ্গল-কাজী নজরুল ইসলাম বই

রুদ্র মঙ্গল-কাজী নজরুল ইসলাম Pdf Download

Download Now