June 15, 2024

রঙিন চশমা pdf বই download | Rongin Chasma Pdf book

rongin-chasma-pdf-book

রঙিন চশমা pdf বইটি মুহম্মদ জাফর ইকবালের লেখা একটি আত্মজীবনীমূলক pdf বই। pdf size: 13 mb. মোট পৃষ্ঠাঃ ১১০ টি। রঙ্গিন চশমা pdf

রঙিন চশমা বই রিভিউঃ 

১.

জনপ্রিয় লেখক মুহম্মদ জাফর ইকবালের লেখার সাথে বাংলাদেশী পাঠকের পরিচয় প্রায় চার দশক। তারপরও তাঁর যেকোনো নতুন লেখার প্রতি মানুষের আগ্রহে ভাটা পড়ে নি কখনো। বিভিন্ন ধরনের রচনায় তিনি সিদ্ধহস্ত; শিশু-কিশোর সাহিত্য, সায়েন্স ফিকশন, ছোট গল্প, বড়োদের উপন্যাস, এমনকি দৈনিক পত্রিকার কলাম লিখে জনপ্রিয়তা অর্জন করেছেন তিনি।

 তাঁর যে গ্রন্থটি নিয়ে এই আলোচনা সেটি উপরোক্ত কোনো ক্যাটাগরির সাথে যায় না, তবে যেহেতু লেখকের তরুণ বয়সের বিভিন্ন বিষয়ের স্মৃতিচারণা বইটিতে রয়েছে সেহেতু একে অনায়াসে আত্মজৈবনিক রচনা বলা যেতে পারে। কিন্তু এর কিছু রচনা আবার আলাদাভাবে গল্পের মর্যাদাও পেতে পারে। মুহম্মদ জাফর ইকবালের ‘রঙিন চশমা’ নিয়ে এই গ্রন্থালোচনা।

২.

সাহিত্য-ভুবনে আত্মজৈবনিক রচনা একটি বিশেষ জায়গা দখল করে আছে। আত্মজৈবনিক রচনা ব্যক্তি বিশেষের জীবনের নানা ঘটনার কথাই শুধু বলে না, সার্থক রচনা তুলে আনে তৎকালীন সমাজের নানা দিক, উঠে আসে বিভিন্ন ঐতিহাসিক ঘটনার সত্যাসত্য। সর্বোপরি একটি আত্মজৈবনিক রচনা পরবর্তী প্রজন্মের কাছে একটি ঐতিহাসিক দলিল হিসেবে স্বীকৃত হতে পারে। 

যেমন- জাহানারা ইমামের ‘একাত্তরে দিনগুলি’একটি অনন্যসাধারণ দলিল যা ব্যক্তিগত অভিজ্ঞতার বর্ণনার ঊর্ধ্বে উঠে এসে জাতিগত আবেগ এবং বেদনা তুলে ধরেছে, যে কারণে বইটি আমাদের সকলের প্রিয়। মুহম্মদ জাফর ইকবালের ‘রঙিন চশমা’ সে তুলনায় ব্যক্তিগত সুখ-দুঃখ,হাসি-কান্নার আখ্যান, যে কারণে এটি সার্বজনীনতা অর্জন করতে পারেনি; কিন্তু আমরা এই স্মৃতিকথার মাধ্যমে মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ের ঢাকার চিত্র আংশিক উপলব্ধি করতে পারি।

৩.

এই আত্মজীবনীর প্রায় পুরোটাই লেখা হয়েছে লেখকের তরুণ বয়স তথা বিশ্ববিদ্যালয় জীবনের অংশটুকু নিয়ে। স্বাভাবিকভাবেই বইয়ের বড়ো অংশজুড়ে আছে লেখকের বন্ধু-সহপাঠীরা। বন্ধুদের সাথে ঘটা নানা ঘটনা নিয়ে লেখা অংশগুলোই ‘রঙিন চশমা’ বইয়ের সবচেয়ে উপভোগ্য অংশ। এসব ঘটনা পড়তে পড়তেই আমাদের ফিক করে হেসে ফেলতে হয়। বন্ধুদের নিয়ে নানান রসিকতার যে ছোট ছোট গল্পগুলো আছে এই গ্রন্থে, তাতে আমরা মাঝেমধ্যেই উচ্ছ্বসিত হয়ে উঠি। 

ফজলুল হক হল ও শহীদুল্লাহ হলের মধ্যে গালাগালির প্রতিযোগিতা, মাঘ মাসের শীতের রাতে পুকুরে সাঁতার দেয়া, প্ল্যানচেটে বসে মৃত আত্মা ডেকে এনে বিপদে পড়া, শিক্ষা সফরে লাগামহীন ফুর্তি- ইত্যাদি নানা ঘটনার সাথে তরুণেরা খুব সহজেই নিজেকে একাত্ম করতে পারবে। বর্ণিত বিভিন্ন ঘটনায় আমাদের কাছে এটুকু পরিষ্কার হয় যে লেখক তাঁর বন্ধুদের কাছে ছিলেন বিশেষ সমাদৃত।

৪.

আত্মজৈবনিক রচনায় স্বাভাবিকভাবেই আসে পরিবার এবং তার সদস্যদের কথা। এই গ্রন্থে মুক্তিযুদ্ধ-পরবর্তী সেই কঠিন সময়ে একটি শহীদ পরিবারকে টিকে থাকার জন্য সংগ্রাম করতে দেখি। যদিও লেখক বেশ ঢেকেই রাখতে চেয়েছেন তখনকার আর্থিক কষ্টগুলো, তবুও নানা ঘটনায় তা বেরিয়ে এসেছে যা আমাদের সুযোগ করে দেয় সেই সময়কার পারিবারিক দুর্যোগগুলো সম্পর্কে কিছুটা জানার। পরিবারের অর্থকষ্টের ভার লাঘব করার জন্য লেখক হন্যে হয়ে খুঁজেছেন অর্থ আয়ের সম্মানজনক উপায়। কখনো টিউশনি, কখনো বা পত্রিকায় কার্টুন এঁকে, আর কখনো টিভিতে উপস্থাপনা করে নিজের খরচ চালিয়ে গেছেন তিনি।

এতো অর্থকষ্টের মধ্যেও পারিবারিক সংস্কৃতি চালু রেখেছিলেন লেখকের মা। লেখকের অন্যান্য আত্মজৈবনিক রচনার মাধ্যমে আমরা জানি যে তাঁর পরিবারে বইপড়ার একটি চমৎকার অভ্যাস চালু রেখেছিলেন তাঁর শহীদ পিতা। একাত্তর পরবর্তী কঠিন সময়ে মানিক রচনাবলীর জন্য অনেকগুলো টাকা খরচ করে লেখকের মা যেন সেই পরম্পরাই ধরে রাখতে চাইলেন। এতে করে মুহম্মদ জাফর ইকবালের ‘লেখক’ হিসেবে বেড়ে ওঠার কারণগুলোও আমাদের কাছে স্পষ্ট হয়।

৫.

একাত্তর পরবর্তী ঢাকার সমাজ এবং মুহম্মদ জাফর ইকবালের জীবন সম্পর্কে যে পাঠকেরা জানতে আগ্রহী তাদের জন্য এই বইটি একটি দারুণ সুযোগ। স্বয়ং মুহম্মদ জাফর ইকবালের চশমা দিয়ে তাঁর আশপাশ এবং তৎকালীন সমাজ দেখতে পারার সুযোগ তো হেলাফেলায় নেয়া চলে না!

  1. বইয়ের নামঃ রঙিন চশমা
  2. বইয়ের লেখকঃ মুহম্মদ জাফর ইকবাল
  3. রিভিউ লেখকঃ সাজেদুল ওয়াহিদ
  4. পৃষ্ঠা সংখ্যাঃ ১১০ টি।
  5. বইয়ের ধরনঃ আত্মজীবনীমূলক pdf 
  6. পিডিএফ সাইজঃ ১৩ মেগাবাইট প্রায়।
  7. ডাউনলোডঃ রঙিন চশমা pdf
  8. রকমারিঃ রঙিন চশমা বই
  9. ফেসবুকে আমি

#বইটি ইন্টারনেট থেকে সংগীত। #লেখকের ক্ষতি আমাদের কাম্য নয়,  বইটির হার্ড কপি কেনার সমর্থ থাকলে বইটির হার্ড কপি কিনে পড়ুন।

আমাদের ব্লগে আপনার কোনো যদি পিডিএফ  থাকে,  আপনার অভিযোগ থাকলে   আমাদের জানানোর ২৪ ঘন্টার মধ্যে রিমুভ করে দিবো। ভালো থাকুন, সুস্থ থাকুন। ধন্যবাদ পোস্ট টি পড়ার জন্য।

Dreamer

শিখতে ও শেখাতে ভালোবাসি ...........

View all posts by Dreamer →