April 14, 2024

যে আফসোস রয়েই যাবে PDF Download | Je afsos royei jabe

je-afsos-royei-jabe

আব্দুল হাই মুহাম্মাদ সাইফুল্লাহ বই – যে আফসোস রয়েই যাবে pdf বই free download | Je afsos royei jabe Bangla Islamic pdf boi. – by আব্দুল হাই মুহাম্মদ সাইফুল্লাহ। পৃষ্ঠা সংখ্যাঃ ১৯২ টি।

যে আফসোস রয়েই যাবে বই রিভিউঃ

একটি অফার! ধরুন, আপনাকে পঞ্চাশ হাজার টাকা দিয়ে বলা হলো, আপনি দাঁত দিয়ে কামড়িয়ে আপনার হাতের একটি আঙুল কেটে দিন। আপনি কি এতে রাজি হবেন? নিজের দাঁত দিয়ে আঙুল কাটা কি আপনার পক্ষে সম্ভব হবে? না, বরং আপনিই উল্টো অফার করবেন,পারলে আপনিই নিজের আঙুল কেটে দেখান- বিনিময়ে আমি আপনাকে ষাট হাজার টাকা দিবো। আসলে এই দুনিয়াতে কেউই রাজি হবে না। কিন্তু কিয়ামতের দিন তারা হবে। কী কারণে জানেন? আফসোসের কারণে।

বইয়ের বর্ণনাঃ

যে আফসোস রয়েই যাবে’ বইটির নাম দেখে মনে হতে পারে বইতে শুধু আফসোস আর হতাশার কথা লেখা। আসলে কিন্তু তা না। বইটিতে মানুষের মৃত্যুর পরের ১৩টি আফসোস আর সেই আফসোসগুলি থেকে পরিত্রাণের ১৩টি উপায় বলা হয়েছে। এছাড়াও হাদীসে উল্লেখিত ৫টি আফসোসের কথা উল্লেখ করা হয়েছে বইতে। জান্নাত, জাহান্নামের পরিচয়সহ অনেক বাস্তব উদাহরণ এখানে ফুটে এসেছে লেখকের কথায়। এই প্র্যাক্টিক্যাল এক্সাম্পলস দ্বারা বইতে লেখা বিষয় আরো সহজতর ও বোধগম্য হয়েছে।

ইসলামিক এই বইটিতে আত্ম উন্নয়নমূলক অনেক দিকনির্দেশনাও পাওয়া যায়। যেমন- ‘যে আফসোস রয়েই যাবে’ বইতে বলা হয়েছে আমাদের আফসোস ইতিবাচক হতে পারে যদি আমরা তাড়াতাড়ি সেই ভুল বুঝতে পারি। যত দ্রুত আমাদের আফসোসের উপর আমরা কাজ করতে পারবো তত দ্রুত তা নেতিবাচকতা থেকে আমাদের রক্ষা করবে।

আফসোস দুই ধরণের হতে পারেঃ

১. যা করেছি তার জন্য। (স্বল্পমেয়াদী ক্ষেত্রে এই আফসোস করি আমরা)
২. যা করা উচিত ছিল তবুও করিনি। (দীর্ঘমেয়াদী ভুলের জন্য এটা করি)

বইতে উল্লেখিত ১৩টি আফসোস নিয়ে একেবারে আলোচনা করা একটু কঠিন। এরমধ্যে একটি আফসোস হলো কোনো খারাপ মানুষকে বন্ধু বানানোর আফসোস। এটা আমরা পৃথিবীতেই একটা সময়ে বুঝতে পারি যে, ‘অমুককে যদি বন্ধু না বানাতাম তাহলে আজ সফলকাম হতাম।’ আগেই যেটা বলেছি, বইটিতে আফসোস মুক্তির অনেকগুলো পন্থা লেখা হয়েছে। এরমধ্যে একটিতে লেখক বলেছেন নেক আমল দিয়ে গুনাহের ক্ষতিপূরণ আদায় করতে। প্রতিদিনই কিছু না কিছু ভালো কাজ করার ফলে আমরা একসময় সেটাতে কীভাবে অভ্যস্ত হয়ে যেতে পারবো।

পাঠ প্রতিক্রিয়াঃ

বইটি এককথায় অসাধারণ লেগেছে আমার কাছে। দুই মলাটের মধ্যে হাজারো মোটিভেশন পেয়েছি যার সবটুকুই ছিল ইসলামের আলোকে। লেখক অনেক গুছিয়ে প্রতিটি কথা রেফারেন্স দিয়ে লিখেছেন যেটা সবচেয়ে ভালো দিক বইয়ের।

তাছাড়া হাই মুহাম্মদ সাইফুল্লাহ সোশ্যাল মিডিয়ায় অনেক সুপরিচিত বক্তা। ফেসবুকে তার বিভিন্ন লেখা পড়েই মূলত বইটি কেনা। “যে আফসোস রয়েই যাবে” বইটি আর যাই করুক আপনাকে নিরাশ করবে না। বইয়ের কথা এভাবে ছড়িয়ে পরুক। পৃথিবী বইয়ের হোক।

বইটি থেকে প্রিয় কিছু লাইনঃ

আল্লাহ তাআলার স্মরণ ব্যতীত যারা দুনিয়ার জীবন কাটাবে তাদের জন্য তা আফসোসের কারণ হবে।
আজকের আফসোস, আগামীকালের মুক্তি।
চোখ, কান ও বিবেকে কাজে লাগান। সব ক্ষমতাবানদের উপর রয়েছে একজনের ক্ষমতা।
(হে নবি!) আপনি তাদেরকে আফসোসের দিন সম্পর্কে সতর্ক করে দিন। (সূরা মারিয়াম, আয়াত – ৩৯)

বইয়ের বিবরণ

বইয়ের নামঃ যে আফসোস রয়েই যাবে
লেখকঃ আব্দুল হাই মুহাম্মদ সাইফুল্লাহ
পৃষ্ঠা সংখ্যাঃ ১৯২ টি।
ক্যাটেগরিঃ ইসলামিক, আত্ম উন্নয়ন
রকমারি থেকে ক্রয় করার লিঙ্কঃ যে আফসোস রয়েই যাবে বই

Download Nowcoming soon..

#বইটি ইন্টারনেট থেকে সংগৃহীত। লেখকের ক্ষতি আমাদের কাম্য নয়,  বইটির হার্ড কপি কেনার সমর্থ থাকলে বইটির হার্ড কপি কিনে পড়ুন।
#(আমাদের ব্লগের সমস্ত বইগুলো ইন্টারনেট থেকে সংগৃহীত। লেখকের বা প্রকাশনীর যদি কোনো বইয়ের PDF নিয়ে অভিযোগ থাকে তাহলে দয়াকরে জানান, আমাদেরকে জানানোর ২৪ ঘন্টার মধ্যে PDF টি রিমুভ করে দিবো।) ভালো থাকুন, সুস্থ থাকুন। ধন্যবাদ পোস্ট টি পড়ার জন্য।

Dreamer

শিখতে ও শেখাতে ভালোবাসি ...........

View all posts by Dreamer →