February 27, 2024

যদিও সন্ধ্যা PDF Download | Jodio Shondha – হুমায়ূন আহমেদ

যদিও সন্ধ্যা pdf বই

যদিও সন্ধ্যা pdf বই Free Download – চমৎকার একটি উপন্যাস বই, হুমায়ূন আহমেদের লেখা। pdf size: 14 mb. মোট পৃষ্ঠা সংখ্যাঃ ১০৫ টি।

যদিও সন্ধ্যা বই রিভিউঃ

যদিও সন্ধ্যা‘ উপন্যাসটি আমার খুবই পছন্দের একটা উপন্যাস। এই উপন্যাস পড়তে পড়তে যে ভালো লাগা আমার মনে সৃষ্টি হয়েছিল, তার পরিমাণ অসীম। হুমায়ুন আহমেদ যে অতি সাবলীল ভঙ্গিমায় গদ্য রচনা করেন এবং তাঁর গদ্য খুবই সুখপাঠ্য হয়, সেটা আমাদের কারোই অজানা না।

 কিন্তু তারপরও যখন দেখি গভীর ভাবাবেগের জায়গাগুলোতেও একই রকম সরল ভাষার ব্যবহারে তিনি পরিপূর্ণভাবে সিচুয়েশনটাকে নিজের লেখনীর মধ্যে ক্যাপচার করতে পারছেন, তখন অবাক না হয়ে উপায় নেই। তখন বারবার মনে হয়, একটা লোক কিভাবে এত সহজ করে বুক হু হু করা কিছু কথা লেখে ফেলেছেন?

অন্যদের পক্ষে এই কাজটা একেবারেই অসম্ভব। সম্ভব শুধু একজনের কাছেই। তিনি হুমায়ুন আহমেদ। মধ্যবিত্তের জীবনযাত্রা, সম্পর্ক আর মানবিক আবেগ তাঁর মত করে কখনো কোন বাঙালি লেখক ফুটিয়ে তুলতে পারেন নাই। ভবিষ্যতেও কেউ পারবে কিনা সন্দেহ!

উপন্যাসের শুরু হয়েছিল শওকত কোন এক বড়লোকের ড্রইং রুমে বসে একটা ওয়াল পেইন্টিংয়ের দিকে তাকিয়ে আছে এমন দৃশ্যের মাধ্যমে। যে ওয়াল পেইন্টিংয়ের দিকে সে তাকিয়ে ছিল, সেটা তারই আঁকা। এই চিত্রকর শওকতই হল এই উপন্যাসের নায়ক, যদি আদৌ এই উপন্যাসে কোন নায়ক থাকে। তবে কেন্দ্রীয় চরিত্র হিসেবে তাকে উল্লেখ করা অসম্ভব। হুমায়ুন আহমেদের অন্যান্য উপন্যাসের মত এই উপন্যাসেরও কেন্দ্রীয় চরিত্র হল ‘সম্পর্ক’। এই উপন্যাসেও কিছু বিচিত্র সম্পর্কের দেখা মিলেছে।

 প্রথমত শওকতের সাথে তার সাবেক স্ত্রী রেবেকার সম্পর্ক। শওকতের সাথে তার ছেলে ইমনের সম্পর্ক। রেবেকা আর ইমনের সম্পর্ক। সবচেয়ে ইন্টারেস্টিং হল শওকতের সাথে আনিকার সম্পর্ক। এছাড়াও আরও অনেক সম্পর্কের উল্লেখ আছে। কখনো লেখক আলোকপাত করেছেন আনিকার সাথে তার মা-বাবার সম্পর্কের প্রতি, কখনো আনিকার সাথে ইমনের আবার কখনো আনিকার সাথে এক ক্যাব চালকের। এই প্রতিটি সম্পর্ককেই সমানভাবে উপন্যাসের পাতায় চিত্রায়িত করেছেন লেখক।

এই উপন্যাসে বেশ কিছু অসাধারণ ট্রিকস করেছেন লেখক। বাংলা উপন্যাসে এমনটা সাধারণত দেখা যায় না। যেমন ইমন তার বাবা সম্পর্কে কেমন ধারণা পোষণ করে সেটা দেখাতে লেখক তুলে ধরেছেন বাবাকে নিয়ে স্কুলের পরীক্ষায় লেখা ইমনের রচনা। আনিকার সাথে শওকতের সম্পর্কের ভিত্তি আসলে কি তা বোঝাতে আনিকার অবচেতন মনে নিয়ে এসেছেন মিসির আলীকে আর মিসির আলীর সাথে কথোপকথনের মাধ্যমে বেরিয়ে এসে আনিকার জীবনের সম্পর্কের এক অজানা অধ্যায়।

এছাড়া ‘চিঠি‘ জিনিসটা হুমায়ুন আহমেদের উপন্যাসের কাহিনীকে এগিয়ে নিতে সবচেয়ে বড় ভূমিকা পালন করে। এই উপন্যাসেও বেশ কিছু চিঠির দেখা মিলেছে যেগুলোর মাধ্যমে ক্ষণে ক্ষণে বাঁক বদল ঘটেছে কাহিনীর। নিঃসন্দেহে পাঠকের মনে সেই প্রতিটি চিঠিই বড় রকমের প্রভাব ফেলেছে কাহিনীর মূল সুরটাকে ধরতে।

হিউম্যান সাইকোলজি নিয়ে যে হুমায়ুন আহমেদ কত বেশি ভাবতেন তার প্রমাণ মিলেছে দুই জায়গায়। সরাসরি সেই দুই জায়গার কথা বলতে চাচ্ছি না। শুধু ইঙ্গিত দিচ্ছি, পাঠকের দায়িত্ব নিজেদেরই সেই দুইটি বিশেষ জায়গা খুঁজে নেয়া। প্রথমটা, যখন ইমনের বাবা বলে তার বানানো চা খুব বেশি ভালো হয়নি আর তখন ইমন অপেক্ষা করতে থাকে আবার কখন বাবা তাকে চা বানাতে বলবে। দ্বিতীয়টা, যখন ইমনকে গান শোনাতে গিয়ে আনিকার চোখে জল চলে এলে নিজের মনেই আনিকা হঠাৎ করে ‘তুরস্ক’ প্রসংগ টেনে আনে।

হুমায়ুন আহমেদের উপন্যাসের সমাপ্তি দুই রকমের হয়। হয় সেখানে অপ্রাপ্তির হাহাকার থাকে না হয় সেখানে প্রাপ্তির প্রাণোচ্ছ্বাস থাকে। ‘যদিও সন্ধ্যা’ উপন্যাস শেষ হয়েছে দ্বিতীয় মেথডে। আর তাই উপন্যাসের শেষেও পাঠকের মনে ভালো লাগার জায়গাটা অপরিবর্তিত থাকবে বলে আমার মনে হয়।

বইয়ের বিবরণ

বইয়ের নামঃ যদিও সন্ধ্যা
লেখকঃ হুমায়ূন আহমেদ
পৃষ্ঠা সংখ্যাঃ ১০৫ টি।
ক্যাটেগরিঃ উপন্যাস বই
পিডিএফ সাইজঃ ১৪ মেগাবাইট প্রায়।
রকমারি থেকে ক্রয় করার লিঙ্কঃ যদিও সন্ধ্যা বই

Download Now

 

#বইটি ইন্টারনেট থেকে সংগৃহীত। #লেখকের ক্ষতি আমাদের কাম্য নয়,  বইটির হার্ড কপি কেনার সমর্থ থাকলে বইটির হার্ড কপি কিনে পড়ুন।
#(আমাদের ব্লগের সমস্ত বইগুলো ইন্টারনেট থেকে সংগৃহীত। লেখকের বা প্রকাশনীর যদি কোনো বইয়ের PDF নিয়ে অভিযোগ থাকে তাহলে দয়াকরে জানান, আমাদেরকে জানানোর ২৪ ঘন্টার মধ্যে PDF টি রিমুভ করে দিবো।) ভালো থাকুন, সুস্থ থাকুন। ধন্যবাদ পোস্ট টি পড়ার জন্য।