April 15, 2024

মানবী বই PDF Download | Manobi by Humayon Ahmad

 

মানবি

মানবী বই রিভিউঃ

মানবশিশু মানে কি?
মানবশিশু এমন এক শিশু যে আকাশের মতো ভালোবাসতে জানে।

মানবী ” লেখক হুমায়ূন আহমেদের ভবিষ্যৎ পৃথিবীর কল্পনা রূপ।বর্তমান পৃথিবীকে অনুধাবন করে ভবিষ্যৎ পৃথিবীর কল্পনা করে লেখা এই বৈজ্ঞানিক কল্প কাহিনী।বাংলাদেশের প্রথম বৈজ্ঞানিক কল্পকাহিনী এবং এর জনপ্রিয়তাও হুমায়ূন আহমেদের হাত দিয়ে শুরু হয়।তাঁর রচিত প্রথম সায়েন্স ফিকশন ‘তোমাদের জন্য ভালোবাসা’।

মানুষ নিজেদেরকে মহাবিশ্বের সবথেকে বুদ্ধিমান প্রাণী মনে করে।কিন্তু মানুষের ধারনা ভুল প্রমাণ করে এই মহাবিশ্বে আগমন ঘটে সিডিসি রোবটের।মানুষ ত্রুটিপূর্ণ হলেও এদের কোন ত্রুটি নেই।এই রোবটের মানুষের মতো আবেগ আছে, অনুভূতি আছে।রূপ,গুণ এমনকি যৈনক্রিয়া শেষে সন্তান উৎপাদনে সক্ষম এই রোবট।দিন দিন যন্ত্রনির্ভর মানবজাতি অলস্যে পরিনত হয়ে পৃথিবীর উপর নিজেদের নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছে।এই মহাবিশ্বের নিয়ন্ত্রণ নেয় তখন সিডিসি কম্পিউটার।যন্ত্র নির্ভর ভবিষ্যৎ পৃথিবীর কল্পনায় এই উপন্যাসে মানবিক আবেগ অনুভূতিকে প্রাধান্য দেওয়া হয়েছে।

উপন্যাসে বর্ণিত হয়েছে ৪০০৯ সালের ঘটনা।সেই সময় মানুষের নামের পরিবর্তে ব্যবহার হচ্ছে পিন নম্বর।কিন্তু উপন্যাসকে পাঠকের বোধগম্য করার জন্য নাম ব্যবহার করা হয়েছে।

নিনিতা এই উপন্যাসের প্রধান চরিত্র।স্বামীর প্রিয় জিনিস উপহার দিতে সে মরিয়া।কিন্তু তার স্বামীর পছন্দ অতি মানবী অথ্যাৎ রোবট।সিডিসি স্বামীর জন্য উপহার পাঠায়।কিন্তু সে তাকে দেখে জেলাসি ফিল করে।সন্তানের জন্য আকুল নিনিতার বয়স সন্তান ধারনের বয়স ছাড়িয়ে যায়।কিন্তু সিডিসি তাকে সন্তান ধারনের টিকিট দেয়।সে স্বাস্থ্য কেন্দ্রে নিজের ডিম্বানু দিয়ে যায়।সেখান থেকে তাকে মুক্ত হয়ে বেড়ানোর পাশ দেওয়া হয়।সে পাশ হারালে তাকে নিল কুঠি নামের বন্ধী শিবিরে নেওয়া হয়।সেখান থেকে সংসারে কেও ফেরে না।কিন্তু তার ভালোবাসা তাকে স্বামির কাছে ফিরিয়ে আনে।

কুন নিনিতের স্বামী।প্রতিদিন সকালে স্ত্রীর ডাকে যার ঘুম ভাঙে।কিন্তু স্ত্রির সাথে তার রসায়নে জমে না।ঠিক অবজ্ঞা নয়,কিন্তু ভালোবাসার বহিঃপ্রকাশ নয়।এক পর্যায়ে স্ত্রীর উপহার অতি মানবীর সাথে যার বসবার শুরু হয়।রোবট তাকে নানা ভাবে আকৃষ্ট করতে চায়।কিন্তু পারে না।তাকে সে পছন্দ করে কিন্তু মায়ায় পড়ে না।

ফুড প্রসেসর এই উপন্যাসের অন্যতম চরিত্র।সকাল বিকাল চাইলে ক্রেডিট দিয়ে মুহুত্বে খাবার পাওয়া যায়।খাবার সময় কম্পিউটারের বোতম টিমে চারপাশের পরিবেশ পরিবর্তন করা যায়।পাহাড় কিংবা সমুদ্র যা ইচ্ছা।খাবার পরিবেশন শেষে সুন্দর করে ময়লা পরিষ্কার এবং প্রক্রিয়াজাত করে নেই এই যন্ত্র।সর্বদা বাধ্যগত এই যন্ত্রের দেওয়া ভুল ঔষধে উপন্যাসের নায়ক নায়কার মৃত্যু ঘটে।

মীন হলো উপন্যাসের অতি মানবী চরিত্র।যে মূল কম্পিউটার সিডিসি এর নির্দেশে পৃথিবীতে এসেছে বিশেষ উদ্দেশ্যে।পৃথিবীতে আগমন হয় অভিনব ভাবে – কুনের উপহার হিসাবে।যে সবসময় কুনের সাথে লেগে থাকতো।স্বামী স্ত্রীর রসায়নে যেন উত্তম সন্তান জন্ম হয় সেই উদ্দেশ্যে সে চালিত হয়।উপন্যাসের শেষে বিশ্বে যে একমাত্র মানব শিশু জিবীত থাকে তার প্রতিপালক এই অতি মানবী মীন।

ভাইরাসে মানব জাতীর ধ্বংসের প্রক্রিয়া শুরু করে সিডিসি।কিন্তু
সৃষ্টিশীল মানব জাতীর বিস্তৃতি অনন্তকাল ধরে চলছে চলবে। অপরপক্ষে রোবট শক্তির এই সৃষ্টিশীলতা নেই।এখানেই মানবের কাছে বর্শতা স্বিকার সিডিসির।

অহনের চন্দ্র সংগীত কিংবা নীলকুঠির মাজার সব কাহিনী আর চরিত্রে বর্নিত হয়েছে এই উপন্যাসে।আসলে এই উপন্যাস মানব মনের অতি প্রাকৃতিক ঘটনা।যা আমাদের মনের সাথে সবমসময় ঘটতে থাকে।

বইয়ের বিবরণ

বইয়ের নামঃ মানবী
লেখকঃ হুমায়ূন আহমেদ
পৃষ্ঠা সংখ্যাঃ ৯২ টি।
ক্যাটেগরিঃ উপন্যাস
পিডিএফ সাইজঃ ৭ মেগাবাইট প্রায়।
রকমারি থেকে ক্রয় করার লিঙ্কঃ মানবী বই

Download Now

#বইটি ইন্টারনেট থেকে সংগৃহীত। #লেখকের ক্ষতি আমাদের কাম্য নয়,  বইটির হার্ড কপি কেনার সমর্থ থাকলে বইটির হার্ড কপি কিনে পড়ুন।
#(আমাদের ব্লগের সমস্ত বইগুলো ইন্টারনেট থেকে সংগৃহীত। লেখকের বা প্রকাশনীর যদি কোনো বইয়ের PDF নিয়ে অভিযোগ থাকে তাহলে দয়াকরে জানান, আমাদেরকে জানানোর ২৪ ঘন্টার মধ্যে PDF টি রিমুভ করে দিবো।) ভালো থাকুন, সুস্থ থাকুন। ধন্যবাদ পোস্ট টি পড়ার জন্য।