June 16, 2024

মনের নিয়ন্ত্রণ যোগ মেডিটেশন PDF Download | Moner Niyontron Jog Meditation pdf

মেডিটেশন ও ইয়োগা বেস্ট pdf বই- Meditation o Yoga bangla pdf book

মন নিয়ন্ত্রণ করতে হলে আপনাকে শিখতে হবে আপনার মস্তিষ্ক সম্পর্কে। মস্তিষ্ক সম্পর্কে ডিপ নলেজ থাকতে হবে আপনার মাথায় তাহলেই আপনি নিজের মনকে কন্ট্রোল করতে পারবেন এবং যোগ ব্যায়াম করতে পারবেন। বলতে পারেন যে ভাই মন নিয়ন্ত্রণের সাথে, মস্তিষ্ক সম্পর্কে কেন জানতে হবে? আমি জবাবে বলবো আপনি বলেন আপনার শরীরের কোথায় মনের অবস্থান? জানেন না তাইতো? মনের অবস্থান সম্পর্কে বিজ্ঞান ও এর অস্তিত্ব খুজে পায়নি এখনো আত্মার মতো।

কিন্তু মন হিসেবে আমরা আমাদের মস্তিষ্ককে ধরতে পারি এটা গনিতের যেভাবে বিয়োগ করার সময়ে উপরে বড় সংখ্যা আর নিচে ছোট সংখ্যা থাকলে মনে মনে ১ ধরে বিয়োগ করে থাকি তেমনি আমরা মনে করেন মস্তিষ্ককে মন ধরতে পারি। যাইহোক, মনের নিয়ন্ত্রণ যোগ-মেডিটেশন বইটিতে মস্তিষ্ক সম্পর্কে অনেক গভীর আলোচনা করেছেন, যা পড়ে আপনি উপকৃত হবেন। এরপরে মেডিটেশন যোগ ব্যায়াম সম্পর্কে ও বিস্তারিত আলোচনা করেছেন বইটিতে।

সবচেয়ে বড় ব্যাপার হলো বইটিতে গল্পের মতো করে স্কিনসট সহ সবকিছু বুঝিয়ে বলা হয়েছে। যারা টেন মিনিটস স্কুলের আয়মান ও সাদমান সাদিক এই দুইজনের বই পড়েন তারা হয়তো জানেন তাদের বইগুলোতে ইমেজ থাকায় ও গল্পের মতো করে লেখায় পড়তে অনেক ভালো লাগে। তেমনি এই বইটিও।

১ম অধ্যায়ে আলোচনা করেছেনঃ ১। অনেকেই মনে করে যাদের বড় মাথা তাদের মাথায় বুদ্ধি বেশী।  মানে  যাদের মাথা বড় তারা বুদ্ধিমান, অনেকেই মনে করে। ২। পুরুষদের তুলনায়, মহিলাদের মাথায় মস্তিষ্কের ওকম তাই, অনেকে মনে করে মেয়েদের চেয়ে পুরুষেরা বেশী বুদ্ধিমান। ৩। মেডিটেশন বা যোগ ব্যায়ামে বুদ্ধি বাড়ে অনেকেই মনে করে। এইগুলো সম্পর্কে জানতে পারবেন বিস্তারিত বইটি পড়লে।

মগজের কাজ, মগজ কয় ভাগে বিভক্ত,  বুদ্ধি মেধা বাড়ানোর উপায়, মস্তিষ্কের পুষ্টি ইত্যাদি ইত্যাদি নিয়ে লেখা ১ম অধ্যায়টি। এই অধ্যায়টি পড়ে মস্তিষ্ক সম্পর্কে অনেক দূর জানতে পারবেন।

প্রতিটি অধ্যায় সম্পর্কে বললাম না, সুচিপত্র দেখে নিন বইটিরঃ

লেখক সম্পর্কেঃ

প্রবীর ঘোষ ( Prabir Ghosh, জন্ম ১ মার্চ, ১৯৪৫) কলকাতাভিত্তিক ভারতীয় বিজ্ঞান ও যুক্তিবাদী সমিতির প্রধান এবং হিউম্যানিস্ট এসোসিয়েশনের সভাপতি। একদা তিনি প্রচারমাধ্যমে ভারতীয় যুক্তিবাদী সমিতির প্রতিষ্ঠাতা হিসেবে উল্লেখিত হতেন। তিনি বেশকিছু জ্যোতিষবিদ ও অলৌকিক শক্তি অধিকারী বলে দাবি কৃত ব্যক্তিদের প্রচারণার অসারতা প্রমাণ করেছেন। যার মধ্যকার কয়েকটি ঘটনা নিয়ে চ্যানেল ফোর ‘Guru Busters’ নামে একটি তথ্যচিত্র তৈরি করেছে।

তিনি যুক্তিবাদ প্রসার সহায়ক ও অলৌকিকতা বিরোধী একাধিক গ্রন্থের লেখক। তার উল্লেখযোগ্য বইগুলোর মধ্যে আছে: অলৌকিক নয় লৌকিক( ৫ খন্ডে সমাপ্ত),জ্যোতিষীর কফিনে শেষ পেরেক,সংস্কৃতিঃ সংঘর্ষ ও বিনির্মাণ,পিংকি ও অলৌকিক বাবা,অলৌকিক রহস্য জালে পিংকি,ধর্ম-সেবা-সম্মোহন,গোলটেবিলে সাফ জবাব ইত্যাদি।

  1. বইয়ের নামঃ মনের নিয়ন্ত্রণ যোগ মেডিটেশন
  2. বইয়ের লেখকঃ প্রবীর ঘোষ 
  3. পৃষ্ঠা সংখ্যাঃ ১৯৮ টি।
  4. বইয়ের ধরনঃ মেডিটেশন ও ইয়োগা
  5. পিডিএফ সাইজঃ ১৫ মেগাবাইট প্রায়।
  6. ডাউনলোডঃ Read Online / Download

#বইটি ইন্টারনেট থেকে সংগীত।

#লেখকের ক্ষতি আমাদের কাম্য নয়,  বইটির হার্ড কপি কেনার সমর্থ থাকলে বইটির হার্ড কপি কিনে পড়ুন।

রকমারিঃ মনের নিয়ন্ত্রণ যোগ মেডিটেশন

আমাদের ব্লগে আপনার কোনো যদি পিডিএফ  থাকে,  আপনার অভিযোগ থাকলে   আমাদের জানানোর ২৪ ঘন্টার মধ্যে রিমুভ করে দিবো।

ভালো থাকুন, সুস্থ থাকুন। ধন্যবাদ পোস্ট টি পড়ার জন্য।

Dreamer

শিখতে ও শেখাতে ভালোবাসি ...........

View all posts by Dreamer →