April 14, 2024

বৃক্ষ কথা বই pdf download (ভেষজ ঔষধি ৫০+ টি গাছ)

বৃক্ষ কথা বইটি হলো একটি ভেষজ ও আয়ুর্বেদিক চিকিৎসার চমৎকার বই। এই বইটিতে প্রায় ৫০+ গাছের গুনাগুন নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করেছেন লেখক। মোট পৃষ্ঠাঃ ১১৪ টি, pdf size: 7mb. লেখকঃ হুমায়ূন আহমেদ।

বৃক্ষ কথা বই রিভিউঃ

এই বইটি পড়লে আপনি ভেষজ ঔষধি গাছ গুলো চিনতে পারবেন। এবং আপনার যদি ভেষজ দরকারী গাছগুলো চেনা থাকে এবং কোন গাছটি কোন রোগের জন্য তা জানা থাকে তাহলে আপনার বাসায় ঔষধ না থাকলেও ঔষধি একটা গাছ তুলেই জরুরি ভিত্তিতে কাজ চালিয়ে নিতে পারবেন।

মনে করুন আপনার বাসা গ্রামাঞ্চলে, আপনার বাসা থেকে ফার্মেসী অনেক দূরে। রাতের বেলায় হঠাৎ আপনার তীব্র কাশী শুরু হলো, কাশীর জন্য গুমাতে পারছেননা; কাশতে কাশতে বুক ও গলা ব্যাথা করছে কিন্তু ফার্মেসী তো অনেক দূরে এবং রাত ও গভীর এখন কষ্ট করে ফার্মেসীতে গেলেও খোলা পাবেননা। এমতাবস্থায় আপনার জন্য চিকিৎসা হলো ভেষজ উদ্ভিদ।

আমরা গাছকে চিনিনা বলেই ঔষধ আর ঔষধ ব্যাগ ভরে বাসায় কিনে আনতে হয় রোগের জন্য। এই ঔষধ গুলোর অধিকাংশই তৈরী হয় গাছপালা থেকে। জ্বর, আমাশয়, কাশী, গ্যাস্টিক, ইত্যাদি ইত্যাদি রোগ থেকে মুক্তি পাওয়ার জন্য আপনার যদি ঔষধি গাছের সাথে বন্ধুত্ব থাকে তাহলে অনেক রোগের ঔষধ না কিনে গাছের রস, পাতা, ছাল খেয়েই রোগ থেকে মুক্তি লাভ করতে পারবেন।

এই বৃক্ষ কথা বইটির মধ্যে ৫০ টি ঔষধি গাছ নিয়ে স্বচ্ছ  আলোচনা করেছেন লেখক হুমায়ুন আহমেদ। প্রতিটি গাছের চিত্রসহ তুলে ধরেছেন এ বইয়ে। আমি বলি খুবই ভালো একটি বই। কিন্তু আপনারা হয়তো এ বইটির হার্ডকপি অনলাইন থেকে অর্ডার করতে পারবেননা, আমি খুজে পেলামনা। হয়তো লেখক বেচে নাই এজন্য, বইগুলোর কন্ট্রোল করার দ্বায়িত্বে কেউ নাই। যাইহোক সফট কপিটি ডাউনলোড করে পড়ুন।

সূচিপত্রঃ

বইয়ের নামঃ বৃক্ষ কথা
বইয়ের লেখকঃ হুমায়ূন আহমেদ
পৃষ্ঠা সংখ্যাঃ ১১৪ টি।
বইয়ের ধরনঃ ভেষজ ও আয়ুর্বেদিক বই,  চিকিৎসা বিষয়ক বই।
পিডিএফ সাইজঃ ৭ মেগাবাইট প্রায়।
ডাউনলোডঃ

Download Now


#বইটি ইন্টারনেট থেকে সংগীত। #লেখকের ক্ষতি আমাদের কাম্য নয়,  বইটির হার্ড কপি কেনার সমর্থ থাকলে বইটির হার্ড কপি কিনে পড়ুন।
আমাদের ব্লগে আপনার কোনো যদি পিডিএফ  থাকে,  আপনার অভিযোগ থাকলে   আমাদের জানানোর ২৪ ঘন্টার মধ্যে রিমুভ করে দিবো। ভালো থাকুন, সুস্থ থাকুন। ধন্যবাদ পোস্ট টি পড়ার জন্য।

Dreamer

শিখতে ও শেখাতে ভালোবাসি ...........

View all posts by Dreamer →