April 16, 2024

বি স্মার্ট উইথ মুহাম্মদ pdf download | Be Smart with Muhammad pdf

বি স্মার্ট উইথ মুহাম্মদ  বই রিভিউঃ

রাসুলের জীবনের শুরু থেকে শেষ অব্দি এ বইয়ে আলোচনা করেছেন বইয়ের লেখক।

সর্বশ্রেষ্ঠ চরিত্রের অধীকারী হলেন হযরত মোহাম্মদ সাঃ, তার মতো এতো ভালো মানুষ পৃথিবীতে আর দ্বিতীয় কেউ ছিলোনা আর ভবিষ্যতে তার মতো মানুষ আর আসবেও না আমাদের মাঝে। আমরা যদি নিজেকে স্মার্ট করতে চাই তাহলে রাসুলের জীবন অনুসরণ করে নিজেকে খাটি স্মার্ট ব্যাক্তি তৈরী করতে পারবো।

কারন তিনিই হলেন এ পৃথিবীর শ্রেষ্ঠ মানুষ, তার জীবনে যে কাজগুলি করেছেন, যে রকম চলেছেন এ দূনিয়ায় সেভাবে যদি আমরা নিজেকে গড়তে পারি তাহলে আমরাও একজন স্মাট ব্যাক্তি হতে পারবো।

আমাদের পৃথিবীর শ্রেষ্ঠ স্মার্ট ব্যাক্তির জীবনাদর্শ অনুসরণ করলেই আমরাও স্মার্ট ব্যক্তি হতে পারবো।

বি স্মার্ট উইথ মুহাম্মদ বইটি নিয়ে অনেকেরই অনেক আলোচনা – সমালোচনা রয়েছে, কিছু ভূলত্রুটি নিয়ে। লেখক একটা মানুষ সুতরাং তার ভূল হতেই পারে লেখার বা বলার মধ্যে তাই আমরা বা সমালোচনাকারীরা যদি ভূল ধরিয়ে দেয় তাহলে লেখক তার ভুলগুলো সংশোধন করে পরবর্তীতে তার বইটি সংস্করণ করে প্রকাশ করবে।

বি স্মার্ট উইথ মুহাম্মদ-  (সাঃ)  বইটির পাঠক রিভিউঃ

পাঠক নামঃ তৌহিদুল মিনহাজ

বই রিভিউ…..

বইঃ বি স্মার্ট উইথ মুহাম্মদ সাঃ
#লেখকঃ ডঃ হিশাম আল আওয়াদি

বইটা আগে কেনা হলেও পড়ার সুযোগ পাই নি।  কিন্তু বেশ শোরগোল দেখে আজ পড়তে বসলাম।  উন্নত দেশ গুলোতে গবেষনার চর্চাটা অনেক আগে থেকেই। তাদের বিভিন্ন ভার্সিটি, প্রতিষ্ঠান থেকে প্রতিনিয়ত বিভিন্ন বিষয়ের উপর গবেষনা হচ্ছে।  কিভাবে ব্যক্তিত্ব সুন্দর হয়,সুন্দর উপস্থাপনা,সুন্দর ক্যারিয়ার, মেধা প্রতিভা বিকাশ পদ্ধতি, শিশু লালন পদ্ধতি, ইত্যাদির উপর প্রতিদিনই রিসার্চের ফলাফল বের হচ্ছে। একদল শিক্ষার্থী – বাবা-মা – পরিবারের উপর পরীক্ষা চালিয়ে কোন বিষয় মানুষের জীবনে কেমন প্রভাব ফেলে তা বর্ননা করা হচ্ছে।

সাথে অনেক মনীষির অভিজ্ঞতা বা মতামত সংযুক্ত করা হয়। বি স্মার্ট উইথ মুহাম্মদ সা: তেমনই এক সৃষ্টি, পুরোপুরি এক নয় তবে সাহিত্যের জন্য এটা পুরোপুরি ব্যক্তিক্রম ও অনন্য সংযোজন।  রাসূল সা: কে নিয়ে এমন কাজ পূর্বে হয়েছে জানা নেই।বইয়ে লেখক দেখিয়েছেন কিভাবে সন্তান প্রতিপালন করতে হয়,কিভাবে সমাজে নিজেকে প্রতিষ্ঠিত করতে হয়,কিভাবে সমাজের জন্য নিজেকে উপযোগি করতে হয়,শৈশব থেকে জীবনের নানা যুদ্ধ গুলো জয় করে কিভাবে সর্বশ্রেষ্ঠ হওয়া যায় লেখক তা দেখিয়েছেন।  এসব ক্ষেত্রে আমরা এপিজে, মাহাথির,নেলসন, বারাক ওবামা,আব্রাহাম লিংকন সহ নানা ব্যক্তির জীবন থেকে শিক্ষনীয় ও করনীয় ঠিক করি।
বি স্মার্ট উইথ রাসুলুল্লাহ

হিন্দু মুসলিম সবাই এমনটা করি,এক্ষেত্রে কোন অসুবিধা হয় না। এই বইও অনেকটা তেমন হলেও, ব্যতিক্রম হচ্ছে এর শিক্ষার ও করনীয় উপকরন গুলো সংগ্রহ করা হয়েছে রাসূল সা: এবং তাঁর চারপাশ থেকে।লেখক রাসূল সা: এবং তার চারপাশের জগত থেকে আমাদের জীবনে নানা সমস্যার সমাধান কিভাবে বের করব তা উপস্থাপন করার চেষ্টা করেছেন। নব্যুয়তের আগের ৪০ বছরকেও এখানে আনা হয়েছে। আল্লাহ রাসূলকে সা: ৪০ বছর যাবত যেসব পরিবেশে রেখে নব্যুয়তের উপযোগি করে গড়ে তুলেছেন সেসব থেকে শিক্ষনীয় বিষয় তুলে ধরেছেন।

রাসূল সা: এর পরিবার কিভাবে সন্তান লালন পালন করেছেন, রাসুলের সা:শৈশব কৈশর,পিতামাতা হারানোর দুর্যোগকে কাটিয়ে ওঠা, সিদ্ধান্ত গ্রহন,জীবনের নানা চ্যালেঞ্জ মোকাবেলা ইত্যাদি থেকে আমাদের জীবনের ঘাত প্রতিঘাত অতিক্রমের পদ্ধতি শিক্ষা দেয়া হয়েছে। রাসূল সা: এর দাদাদাদী,চাচা চাচী,বন্ধু বান্ধবদের কর্মকান্ডকে এখানে পর্যালোচনা করা হয়েছে।তবে এটা কোন সীরাত গ্রন্থ নয়। এখানের অনেক তথ্য অন্য গ্রন্থে কমবেশি আছে।পার্থক্য হলো এখানে প্রেক্ষাপট অনুযায়ী করনীয় বর্জনীয়, সিদ্ধান্ত গ্রহনের পদ্ধতি শিক্ষা দেয়া হয়েছে যেন আপনি নিজেকে স্মার্ট হিসেবে গড়ে তুলতে পারেন। সব মিলিয়ে চমৎকার একটা বই।

# রেটিং : ৯/১০

(প্রকাশের প্রথম দিনই রকমারি বেস্ট সেলার)

# অনুবাদ : ৯/১০

লেখক পরিচিতি : ড: হিশাম কুয়েতে জন্ম।ক্যামব্রিজ, এক্সেটার ভার্সিটি তে পড়াশোনা করেছেন। অধ্যাপনা করেছেন – ওয়াশিংটন ইউনিভার্সিটি, এক্সেটার ইউভার্সিটি, আমেরিকান ইউনিভার্সিটি অব কুয়েতে…

প্রকাশকঃ গার্ডিয়ান পাবলিকেশন।  যারা শুরু থেকেই একের পর এক চমক দিচ্ছে। যে ফেইসবুক স্ট্যাটাস কে বই আকারে বের করার চিন্তা করার দু:সাহস কোন প্রকাশনী করে নি,সেটাই গার্ডিয়ান বের করে তাক লাগায়।তাদের বিশাল সুধী সমাজ,শক্তিশালী সার্কেল, উন্নত সেবার কল্যানে আল্লাহর রহমতে সাজিদ সহ সব গুলো প্রজেক্টই ভাল করে। পাশাপাশি একটার চাইতে একটা সেরা সৃষ্টি বের হচ্ছে। সামনেও ভাল কিছু পাব আশা করছি।

বইটির রকমারির পাঠকদের রেটিং দেখুনঃ

রেটিং

হজরত মোহাম্মাদ (সাঃ) সম্পর্কে জানুন উইকিপিডিয়া থেকে

পাঠক রিভিউ পড়ে নিতে পারেন  গুড রিডস থেকে

বি স্মার্ট উইথ মুহাম্মদ বইয়ের সূচিপত্রঃ

  • বইয়ের নামঃ বি স্মার্ট উইথ মুহাম্মদ (সাঃ) 
  • বইয়ের লেখকঃ মাসুদ শরীফ, হিশাম আল আওয়াদি
  • পৃষ্ঠা সংখ্যাঃ ১৫০ টি।
  • বইয়ের ধরনঃ সীরাতে রাসুল 
  • প্রকাশনীঃ গার্ডিয়ান পাবলিকেশনস
  • পিডিএফ সাইজঃ ৮ মেগাবাইট প্রায়।
  • ডাউনলোডঃ Read Online / Download

আরো পড়ুনঃ

 

#বইটি ইন্টারনেট থেকে সংগীত।

#লেখকের ক্ষতি আমাদের কাম্য নয়,  বইটির হার্ড কপি কেনার সমর্থ থাকলে বইটির হার্ড কপি কিনে পড়ুন।

রকমারিঃ থেকে বইটি অর্ডার করে নিয়ে নিন বি স্মাট উইথ মোহাম্মদ

আমাদের ব্লগে আপনার কোনো যদি পিডিএফ  থাকে,  আপনার অভিযোগ থাকলে   আমাদের জানানোর ২৪ ঘন্টার মধ্যে রিমুভ করে দিবো।

ভালো থাকুন, সুস্থ থাকুন।

ধন্যবাদ পোস্ট টি পড়ার জন্য।

Dreamer

শিখতে ও শেখাতে ভালোবাসি ...........

View all posts by Dreamer →