February 28, 2024

বাংলার তসলিমা নাসরিন PDF Download by ডা. জাকির নায়েক | Banglar Toslima Nasrin

banglar-toslima-nasrin-pdf

Banglar Toslima Nasrin pdf book by ডা. জাকির নায়েক।

বাংলার তসলিমা নাসরিন বই রিভিউঃ

অত্র গ্রন্থে ড. জাকির নায়েক ইসলামের বিরুদ্ধে কটুক্তি ও মিথ্যাচারকারী তসলিমা নাসরিন এর প্রসঙ্গে নির্বাচিত প্রসঙ্গ ‘ধর্মীয় মৌলবাদ কি মত প্রকাশের স্বাধীনতার অন্তরায়?’ শীর্ষক বিষয়ে তার যুক্তিনির্ভর ও জ্ঞানগর্ভ বক্তব্য তুলে ধরেছেন।

তিনি fundamentalist ও মত প্রকাশের স্বাধীনতার ধারণা দুটি স্পষ্ট করেন, অতঃপর কুরআন-হাদীসের উদ্ধৃতি দ্বারা প্রমাণ করেন যে, ইসলাম কখনই প্রচলিত নেতিবাচক অর্থে ব্যবহৃত ‘ফান্ডামেন্টালিজম’ সমর্থন করে না, কেননা ইসলামে আল্লাহ্‌ তথা প্রভুর নাযিলকৃত আয়াত বা সহীহ হাদীস কোনটিরই পরিবর্তন করা যায় না, কিন্তু যদি কোন নির্দিষ্ট সমস্যার সমাধানের জন্য কুরআন বা সহীহ হাদীসের সরাসরি নির্দেশনা না থাকে তাহলে সেক্ষেত্রে ঐ নির্দিষ্ট সমস্যা সমাধানের জন্য ইজমার সুযোগ রয়েছে।

 ইজমা হলো সমসাময়িক ইসলামী পণ্ডিতদের সংখ্যাগরিষ্ঠদের মতামত এবং তা অবশ্যই কুরআন ও সুন্নাহ্‌র আলোকে। অপরদিকে, ‘ইজতিহাদ’ বিজ্ঞ আলেমদের মতামতের ভিত্তিতে নতুন নির্দেশনা এবং আইন প্রণয়নের সুযোগ রয়েছে। ইসলাম এই ধরণের পরিবর্তনের অনুমোদন দেয় এবং তা অবশ্যই পবিত্র গ্রন্থ এবং সহীহ হাদীসের সাংঘর্ষিক হয় না।
এছাড়াও তিনি প্রমান করেন যে, কুরআন বাক স্বাধীনতা দিয়েছে, ইসলাম বাক স্বাধীনতা দিয়েছে।

 কুরআন ও ইসলাম মত প্রকাশের স্বাধীনতা দিয়েছে তবে তা অবশ্যই প্রমানসাপেক্ষ হতে হবে। এক্ষেত্রে তিনি দেখিয়েছেন, Fredom of expression বা মতপ্রকাশের স্বাধীনতা বলতে যদি অন্য কাউকে বা কোন সম্প্রদায়কে কোন আঘাত না করে, কোন ব্যক্তিকে ক্ষতি না করে, কোন নিজের মত প্রকাশ করাকে বুঝায় তাহলে ইসলাম অবশ্যই স্বাধীন মত প্রকাশের অন্তরায় নয়।

 কিন্তু যদি কোন ব্যক্তি অন্য কাউকে দোষারোপ করে অথবা তার সমালোচনা করে অথবা অন্যের বিরুদ্ধে কোন প্রকার প্রমাণ ছাড়াই নিন্দা ছড়ায়, কোন প্রকার সঠিক তথ্য বা ভিত্তি ছাড়া মিথ্যারোপ করে, তাহলে ইসলামী Fundamentalism অবশ্যই এরূপ মত প্রকাশের স্বাধীনতার অন্তরায়। শুধু তাই নয়, ইসলামী Fundamentalism কোনভাবেই এরূপ মত প্রকাশের স্বাধীনতা সমর্থন করে না।

বইয়ের নামঃ বাংলার তসলিমা নাসরিন
বইয়ের লেখকঃ ডা. জাকির নায়েক
অনুবাদকঃ মনিরুজ্জামান খান
পৃষ্ঠা সংখ্যাঃ ৬২ টি।
বইয়ের ধরনঃ ইসলামি গবেষণা, ইসলামিক
পিডিএফ সাইজঃ ৭ মেগাবাইট প্রায়।
ডাউনলোডঃ

Download Now

রকমারিঃ বাংলার তসলিমা নাসরিন বই ৩০ ৳

#বইটি ইন্টারনেট থেকে সংগীত। #লেখকের ক্ষতি আমাদের কাম্য নয়,  বইটির হার্ড কপি কেনার সমর্থ থাকলে বইটির হার্ড কপি কিনে পড়ুন।
আমাদের ব্লগে আপনার কোনো যদি পিডিএফ  থাকে,  আপনার অভিযোগ থাকলে   আমাদের জানানোর ২৪ ঘন্টার মধ্যে রিমুভ করে দিবো। ভালো থাকুন, সুস্থ থাকুন। ধন্যবাদ পোস্ট টি পড়ার জন্য।

Dreamer

শিখতে ও শেখাতে ভালোবাসি ...........

View all posts by Dreamer →