April 16, 2024

পেন্সিলে আঁকা পরী Pdf download | Pencile Aka Pori by হুমায়ূন আহমেদ

pencile-aka-pori-pdf

পেন্সিলে আঁকা পরী  PDF বই Free Download by  Humayun Ahmed | Pencile Aka Pori – হুমায়ূন আহমেদ। খুবই চমৎকার একটি উপন্যাসের pdf বই। রোমান্টিক উপন্যাসের Pdf download. 

পেন্সিলে আঁকা পরী বই রিভিউঃ

বইটির নাম নিয়েই প্রথমে বলি, পেন্সিল ও পরী এই ২ টা শব্দ দেখে অনেকে এই বইটিকে শিশুতোষ বই মনে করতে পারেন। শিশুদের জন্য যদি কিনে ফেলেন তাহলে চরম ভুল হবে।  এই বইটির বিষয়বস্তু পূর্ণাঙ্গভাবে অনুধাবন করতে শুধু প্রাপ্তবয়স্ক হওয়াই যথেষ্ট নয়; পাঠককে হতে হবে প্রাপ্তমনস্কও।

পেন্সিলে আকা পরী নাম দেখে আরও একটা বিভ্রান্তি পাঠকের মনে তৈরী হতে পারে। পেন্সিল, ফাউন্টেনপেন, বলপয়েন্ট এরকম নানা নামে হুমায়ুন আহমেদ নিজের আত্মজীবনী লিখেছেন। তাই এই বইয়ের নাম পেন্সিল শব্দটা দেখে যদি কেউ মনে করে থাকেন এটিও আত্মজীবনী টাইপের বই তাহলেও চরম ভুল হবে। এটি সম্পূর্ণরূপে একটি সমকালীন ও জীবনঘনিষ্ঠ সামাজিক উপন্যাস।

শুরুতে প্রাপ্তবয়স্কতা ও প্রাপ্তমনস্কতার কথা বলায় অনেকে মনে করতে পারেন, এই বইতে যৌনতা আছে কিনা। লেখক হুমায়ুন আহমেদের লেখায় যৌনতার দুই একটি ইঙ্গিত মাঝেমধ্যে আসলেও সরাসরি তিনি যৌনতাকে হাইলাইট করে কোন লেখা কোনদিন লেখেননি। তেমনি পেন্সিলে আকা পরী এই উপন্যাসেও যৌনতার বিষয়টি কাহিনীর সাথে সম্পূর্ণ প্রাসঙ্গিকভাবেই চলে এসেছে কিন্তু হুমায়ুন আহমেদের তার লেখার ওপর এতটাই নিয়ন্ত্রন যে তিনি এই যৌনতার বিষয়টিকে কখনোই মাত্রাছাড়া হতে দেন নি।

 পেন্সিলে আকা পরি উপন্যাসটির মুল নায়িকা হলো মিতু। মিতু একটি গরীব পরিবারে জন্ম গ্রহন করে, তার পরিবারে সদস্য সংখ্যা তাকে নিয়ে ৪ জন। মিতু এবং তার ভাই এবং মিতুর পিতা মাতা,  মিতু যখন কিশোরী বয়সে পরে তখনই মিতুর বাবা মৃত্যুবরন করেন। কিছুদিন পরেই মেয়েটির ভাইকে পুলিশ নিয়ে যায় এবং তার ভাই জেলবন্দি হয়ে যায়।

মিতুর পরিবারে রয়েছে এখন তার বৃদ্ধ মা, এই মাকে নিয়ে খুবই দুঃখ কষ্টে জীবন কাটে তাদের। সংসারের অভাবে টাকার জন্য এফডিসিতে জুনিয়র আর্টিস্টের কাজ নেয় রেশমা পরিচয়ে, সারাদিন কাজ করার পরে মেয়েটি মাত্র ২৫০ টাকা পায়। মাঝে মাঝে এই টাকা দিয়ে সংসার চালাতে খুবই কষ্ট হয় মিতুর।

তাই এই গরিব মিতু বা রেশমাকে মাঝে মাঝে নতুন চরিত্রের কাজ করতে হয়। সেই চরিত্রে এই মিতুর নাম হলো টেপি, টেপি বড়লোকদের বিছানায় রাতে কিছুটা সময় দেয়। এইভাবেই ১ টি মেয়েকে ৩ টি চরিত্রের অভিনয় চালিয়ে যেতে হয় টাকার জন্য। এই মেয়েটিরই একজন ভালোবাসার মানুষ রয়েছে যার নাম মবিন, মিতু এই দুঃখ কষ্টের মধ্যেও স্বপ্ন দেখে সুন্দর একটি জীবনের। কিন্তু মবিন যখন তার এই রেশমা ও টেপি পরিচয় জানতে পারবে তখন কি মিতুকে বিবাহ করার জন্য রাজী হবে?

খুবই চমৎকার একটি বই, এছাড়াও এই বইয়ে আরেকটি চরিত্র রয়েছে মোবারক নামের এক ধনী ব্যাক্তিকে নিয়ে তার সবকিছু রয়েছে কিন্তু শুধুমাত্র সুখ নেই, তিনি দিন দিন রোবটে পরিনত হয়ে যাচ্ছে তার প্রতিদিনই আত্বহত্যা করতে ইচ্ছে হয়। বইটি পড়লেই সব ঘটনার রহস্য জানতে পারবেন।
 

বইয়ের নামঃ পেন্সিলে আঁকা পরী
বইয়ের লেখকঃ হুমায়ূন আহমেদ
পৃষ্ঠা সংখ্যাঃ ১২৮ টি।
বইয়ের ধরনঃ উপন্যাস বই
পিডিএফ সাইজঃ ৬ মেগাবাইট প্রায়।
ডাউনলোডঃ

Download Now

 

#বইটি ইন্টারনেট থেকে সংগীত। #লেখকের ক্ষতি আমাদের কাম্য নয়,  বইটির হার্ড কপি কেনার সমর্থ থাকলে বইটির হার্ড কপি কিনে পড়ুন।
আমাদের ব্লগে আপনার কোনো যদি পিডিএফ  থাকে,  আপনার অভিযোগ থাকলে   আমাদের জানানোর ২৪ ঘন্টার মধ্যে রিমুভ করে দিবো। ভালো থাকুন, সুস্থ থাকুন। ধন্যবাদ পোস্ট টি পড়ার জন্য।

Dreamer

শিখতে ও শেখাতে ভালোবাসি ...........

View all posts by Dreamer →