June 13, 2024

পায়খানার রং দেখে রোগ নির্ণয় করুন | শরীরে কঠিন রোগ হয়েছে কিনা বুঝবেন যেভাবে- by Dream

পায়খানার রং লাল, কালো, সাদা  হলুদ, সবুজ, কেন? বা হওয়ার কারণ জেনে নিন। কালো পায়খানা হলে কি করা উচিত, বড়দের সবুজ পায়খানা হলে করণীয়. মল ত্যাগে সমস্যা.. মল পরীক্ষা, মল আঠালো হওয়ার কারণ- রক্ত ছাড়া কালো মল- বাচ্চাদের সাদা পায়খানার কারণ- মল দেখে বুঝে নিন আপনার শরীরের অবস্থা- মলের রং অন্যরকম, কিছু হয়নি তো?

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
আমাদের খাওয়ার পর পায়খানা বা মল ত্যাগ করতে হবে এটা খুবই স্বাভাবিক ব্যাপার, কিন্তু পায়খানার রং সবসময় একই রংয়ের হয়না। আপনি যদি খেয়াল করেন তাহলে দেখবেন আপনার শরীর যখন কড়া/কষা বাধে তখন আপনার মল বা পায়খানা শক্ত হয়। এছাড়াও যখন আবার পাতলাপায়খানা হয় তখন দেখতে পাওয়া যায় মলের রং এবং তরল ও হয়ে যায়।

ডাক্তারের কাছে কোনো রোগী গেলে ডাক্তার কিন্তু একটা পর্যায়ে রোগীর মলের বিষয়ে জানতে চায় যেমনঃ মলের রং কেমন? পায়খানা তরল না শক্ত? পায়খানা থেকে কেমন গন্ধ বেশী না কম? ইত্যাদি।
ডাক্তার মলের অবস্হা দেখেই কিন্তু অনেকটা নির্ধারণ করতে পারে রোগীর কোন রোগ হয়েছে। সুতরাং আমরা যদি আগে থেকে জেনে নেই যে আমাদের মলের বা পায়খানার রং কি ধরনের হলে ডাক্তারের শরনাপন্ন হওয়া উচিৎ, এগুলো জানা থাকলে কঠিন রোগ শরীরে বাসা বাধার আগেই দূর করা ইনশাআল্লাহ সম্ভব।

পায়খানার রং দেখে রোগ নির্ণয় করুন

স্বাভাবিক মল / পায়খানা চেনার উপায়ঃ

স্বাভাবিক মল বা পায়খানার সাথে হজম না হওয়া কোনো খাবারের অংশ লেগে থাকবেনা। এবং এই রঙের রং হবে খয়েরি। আমাদের শরীরের পৌস্টিকতন্তগুলো যদি সঠিকভাবে কাজ করে তাহলে মলত্যাগ বা পায়খানা করা সহজ হয়।

মলত্যাগ বা পায়খানা স্বাভাবিক রাখার জন্য, আপনি রাতের খাবার ভালো করে চিবিয়ে খাবেন, এবং নিজেকে চিন্তামুক্ত রাখুন। এবং একটা জিনিস খেয়াল রাখবেন খাওয়ার সময় খুবই যত্নসহকারে খাবেন। যত্নসহকারে না খেলে আপনার পাতলা পায়খানা জনিত সমস্যায় ও পরতে পারেন, তাই পরিষ্কার পরিচ্ছন্ন খাবার খাবেন, ভালোভাবে চিবিয়ে এতে আরেকটি উপকার ও হবে সেটা হলো খাবারের পুষ্টিগুণ ও ভালোভাবে শোষণ করে নিতে পারবে আপনার শরীর।

অস্বাভিবিক / পায়খানা চেনার উপায়ঃ

আপনি যখন দেখবেন খুবই দুর্গন্ধযুক্ত পায়খানা বা মল হয় এবং সেইসাথে মলের ঘনত্ব বেশী, অস্বাভাবিক রঙের তাহলে আপনি ডাক্তারের সরনাপন্ন হন।

এবার জানবো কোন রঙের পায়খানা বা মল দেখলে কিভাবে বুঝবেন শরীরে রোগ আছে কিনা?

পায়খানার রং লাল হওয়ার কারনঃ

ক্ষুদ্রান্ত্রে যদি রক্তপাত হয় তাহলে পায়খানা বা মলের রং লাল হয়ে থাকে। অথবা যদি লাল রঙের পানীয় বা খাবার খেলেও মলের রং লাল হয়।

পায়খানার রং কালো হওয়ার কারনঃ

ডাক্তাররা বলেন কোনো রোগী যদি অতিরিক্ত আয়রন জাতীয় ট্যাবলেট সেবন করে তাহলে মলের রং কালো হয়। এছাড়াও অন্ত্রের উপরাংশের কোনো স্হান যদি আক্রান্ত হয়ে রক্তপাত হলে মলের রং কালো হয়।

সাদাটে বা হালকা রং হওয়ার কারনঃ

ডাক্তারদের মতে, কিছু ঔষধ সেবন করার ফলে শরীরের বাইলের উপস্হিতি কমিয়ে দেয় এর ফলে খাবারের হজম প্রক্রিয়া সঠিকভাবে সম্পুর্ন হতে পারেনা একারনে পায়খানা বা মলের রং সাদাটে বা হালকা রঙের হয়ে থাকে।

হলুদ বা অতিরিক্ত গন্ধযুক্ত মল হওয়ার কারনঃ

পায়খানা বা মলে যদি অতিরিক্ত পরিমাণ প্রোটিন থাকে তাহলে মলের রং এমন হয়ে থাকে। সেলিয়াক ডিজঅর্ডার বা ম্যালঅ্যাবজর্ভশন ডিজিজের কারনে শরীরে গ্লুটেন বেশী গ্রহন করতে পারেনা এরফলেই মল বা পায়খানায় প্রভাব ফেলে, এমন হলে আপনি একজন ভালো ডক্তরের শরনাপন্ন হবেন।

কখন চিকিৎসকের সঙ্গে দেখা করা অতি প্রয়োজন?

আপনার মলের রং যদি কালো বা লালচে হয়, অথবা আপনার পেটে যদি ব্যাথা অনুভূত হয় এবং যদি অসস্তি ফিল করেন তাহলে ডাক্তারের শরনাপন্ন হন।