February 27, 2024

দ্য আর্ট অব থিংকিং ক্লিয়ারলি – রোল্‌ফ ডোবেল্লি PDF Download

মিলিয়ন কপি বেস্টসেলার একটি বই যা আপনার চিন্তাধারা বদলে দেবে।

বই রিভিউঃ 

মানুষ যা ভাবে ঠিক সেটাই হয়, অর্থাৎ যেকোন বিষয়কে মানুষ যেভাবে ভাবে / চিন্তা করে; বিষয়টি ঠিক সেভাবেই ধরা দেয়। ভাবনা হল মানুষের মনের দর্পন। কাজ হল মানুষের ভাবনার প্রকাশ। আর কাজের ধরণ অনুযায়ী মানুষ সুখ বা দুঃখ পেয়ে থাকে। ভাবনা যেহুতু প্রতিটি মানুষেরই একটি স্বাধীন ব্যাক্তিগত বিষয়, তাই ইচ্ছে করলেই কিন্তু ভাবনার মোড় ঘুরিয়ে দিতে পারে; তবে সকলে কিন্তু এ কাজে পারদর্শী নয়। মন্দ ভাবনার ফলস্বরূপ  যে নিজস্ব কিছু ব্যর্থতা আছে, সেটা অনেক মানুষই জানেনা। এই ব্যর্থতা মানুষকে ভুল পথে পরিচালিত করে আর মানুষ তখন ভাগ্যের দোষ দেয়। গবেষণামূলক, বিজ্ঞানসম্মত ও অন্তর্দৃষ্টিসম্পন্ন ও পরিস্কারভাবে চিন্তা করার বিভিন্ন উপায়গুলো বিশদভাবে বিশ্লেষণ করা হয়েছে; রফ দোবেল্লির “দ্য আর্ট অব থিংকিং ক্লিয়ারলি” বইয়ে। আমরা আমাদের নিত্যজীবনে কতো বিষয়কে যে আমরা ভুলভাবে চিন্তা করি তা আপনি এই বইটি পড়লে বুঝতেই পারবেননা।  এই বইটি আমাদেরকে চিন্তাধারার ভুলগুলো চিনতে ও সমাধান করতে সাহায্য করবে।

#® আমি মনে করি প্রত্যেকটি লোকেরই এ বইটি পড়া উচিত কারন এ বইটিতে এমন কিছু সিক্রেট জিনিস আছে যা অনেকেই জানেন না। কিছুদিন আগে কোন বইতে যেনো পড়েছিলাম যে একটি শিক্ষক ২জন ছাত্র পড়াতো রোজ এ ছাত্রটি পড়া দিতে পারতো এবং পরিছন্ন ও থাকতো অন্যদিকে বি ছাত্রটি কোনোদিন ও ঠিকভাবে পড়া দিতে পারতো না এবং চুলগুলো এলোমেলো থাকতো তাই হঠাৎ একদিন শিক্ষক বলে দিলো বি ছাত্রকে যে তোকে দিয়ে কিছু হবেনা এবং বকাবকিও করলো। বি ছত্রটি ভাবতে শুরু করলো আমিতো চেষ্টা করি তবুও পারিনা টিচারও বলে আমাকে দিয়ে হবেনা তাহলে ঠিকই আমাকে দিয়ে হবেনা। এবং পরবর্তীতে দেখা গেলো বি ছেলেটি লেখাপড়া থেকেই বিচ্যুত হয়ে গেলো। উপরোক্ত গল্পটি খেয়াল করেছেন যে শিক্ষকের একটি নেগেটিভ ভাবনা বি স্টুডেন্টের উপরে পড়ে তার ভুল চিন্তার ফলস্বরূপ তার লেখাপড়ই শেষ।  যদি ভাবনা টা পজিটিভ হতো তহলে তো ফলাফল টা ঘুরে যেতো। আমরা যেটাই চিন্তা করি কন্সিয়ান্স মাইন্ডে সেটাকে আমাদের সাবকন্সিয়ান্স মাইন্ডে রিড করতে থাকে এন্ড ডায়ালগ তৈরি করতে থাকে, পজিটিভ ভাবনার ফলাফল ভালোই হয় আর বিপরীত ভাবনার ফলাফল মন্দই হয়।  আপনি “তিন কন্যা থ্রিলার মুভিটা” দেখলে বিষয়টি আরো ক্লিয়ার বুঝতে পারবেন। বইটির বাংলা অনুবাদ আশানুরূপ তেমন ভালো হয়নি পাঠক রিভিউ থেকে জানতে পারলাম, তবুও বইটি ভালো মনে হচ্ছে আমার কাছে, আপনাদের ভালো লাগলে হার্ডকপি টি কিনে নিবেন।

পাঠক রিভিউঃ

#Al amin
দ্য আর্ট অব থিংকিং ক্লিয়ারলি

পৃথিবীর যত ব্রিলিয়ান্ট আইডিয়াগুলো আছে তার সবচেয়ে বেশি আছে কবরস্থানে। কারণ কবরে যে মৃত মানুষরা শুয়ে আছে তাদের বেশিরভাগ মানুষই জীবিত থাকা অবস্থায় তাদের দারুণ দারুণ আইডিয়াগুলো কাজে লাগিয়ে যেতে পারেনি। তাই তারা মারা যাওয়ার সাথে সাথে তাদের আইডিয়াগুলোও তাদের সাথে মরে গেছে।এই কথাগুলো আমি প্রথম শুনি টেন মিনিট স্কুলের সিইও আয়মান সাদিকের একটা ভিডিওতে।এই কথাগুলো লেখা আছে সুইশ লেখক রলফ ডোবেলির ‘দ্য আর্ট অফ থিংকিং ক্লিয়ারলি’ বইতে। আমাদের মাথায় প্রতিনিয়ত অনেক নতুন নতুন আইডিয়া আসে। আমরা মনে করি সেগুলো আমাদের অনেক সাফল্য এনে দিবে।

কিন্তু আইডিয়া বাস্তবায়নের সময় আমরা ব্যার্থ হই।  কারণ আমাদের আইডিয়াগুলোকে আমরা একটু বেশিই ব্যতিক্রম ও দারুণ কিছু মনে করতে পছন্দ করি যা আসলে হয়ত সেরকম কিছু না।  আমাদের চিন্তাভাবনার এরকম কিছু ত্রুটি নিয়েই ৯৯টি চ্যাপ্টারে বইটি সাজানো হয়েছে। শুরুতে এই লেখাগুলো জার্মানি,সুইটজারল্যান্ড আর নেদারল্যান্ড এর প্রথম সারির পত্রিকাগুলোতে কলাম আকারে প্রকাশিত হয়।  পরে ২০১১ সালে বই প্রকাশিত হয় যা জার্মানির সেরা ১০ বেস্ট সেলার বইয়ে জায়গা করে নেয়।  পরে ২০১৩ সালে বইটির ইংরেজি অনুবাদ প্রকাশিত হয়।  সেটিও কয়েকটি দেশে বেস্ট সেলার হয়।মূলত আমাদের দৃষ্টিভংগির অনেক সূক্ষ্ম ভুলগুলো দেখানোর কারণেই বইটি জনপ্রিয়তা পেয়েছে।

✍️ ৯৯টি চ্যাপ্টার এর কয়েকটি সংক্ষেপে তুলে ধরলাম এখানে।

🗣 ১০০ জন মানুষের মধ্যে ১০০ জন মানুষই যদি ভুল আইডিয়াকে সমর্থন করে সেটি তখনও একটি ভুল আইডিয়াই থেকে যায়।তাই কোন ভুল আইডিয়ার প্রতি অধিকাংশ মানুষের সমর্থন দেখলেই সেটিকে সঠিক মনে করবেন না।

🗣 আপনি কোন কাজে পর্যাপ্ত সময় আর অর্থ ব্যয় করার পরও তা থেকে কাংখিত ফল পাচ্ছেন না।কিন্তু আপনি ব্যায়িত অর্থ আর সময়ের কথা চিন্তা করে তা থেকে বের হতে চাইছেন না।এটা ভুল।কারণ যা সময় বা টাকা নষ্ট হওয়ার হয়েই গেছে।আরো নষ্ট না করে অন্য কাজে মন দিন।

🗣 কেউ ফ্রিতে কিছু করে দিতে চাইলে সতর্ক থাকবেন।পরে অনুরোধে ঢেঁকি গেলা লাগতে পারে।

🗣 সবসময়ই খারাপ অবস্থার পর ভালো অবস্থা আসবে এটা আশা করা ভুল।কোন কাজে অনেক কষ্ট করছেন মানেই ভালো ফল পাবেন তা নিশ্চিত নয়।খেয়াল করে দেখুন কষ্ট বা শ্রম ঠিক জায়গায় দিচ্ছেন না ভুল জায়গায় দিচ্ছেন।

🗣 শুধু ফলাফল দেখে কোন কাজকে ভুল বা সঠিক বিচার করবেন না।ক্রিকেট খেলায় সবুজ ঘাস এর উইকেট দেখে অধিনায়কের ফিল্ডিং নেওয়ার সিদ্ধান্ত কখনো কখনো কাজে নাও লাগতে পারে।আবার সেরা বোলারকে দিয়ে পর্যাপ্ত বোলিং না করিয়েও জয় চলে আসতে পারে।  🗣 ‘দোকানে স্টক ফুরিয়ে যাচ্ছে’ বা ‘আজই শেষ সুযোগ’ শুনলেই লাফিয়ে কিনতে চলে যাবেন না।পণ্যের মান যাচাই করুন সবসময়।

🗣 আপনি এখন পর্যন্ত কোন কাজে ব্যার্থ হননি।তার মানে এটা নিশ্চিত নয় আপনি ভবিষ্যতেও এই কাজে ব্যার্থ হবেন না।

🗣 কোন কিছু পেলে মানুষ যতটা না খুশি হয় হারালে তার চেয়ে বেশি দুঃখ পায়।তাই কাউকে মোটিভেট করতে চাইলে সাফল্যের প্রাপ্তির চেয়ে ব্যার্থতার পরিণাম শুনালে তা কাজে লাগার সম্ভাবনা বেশি।

🗣 আলাদাভাবে কাজ করলে মানুষ যে পরিমাণ ইফোর্ট দেয় গ্রুপে কাজ করলে তা দেয়না।তাই গ্রুপে কাজ করাতে চাইলে সবার কাজ যেন প্রকাশ পায় তা নিশ্চিত করুন।

🗣 প্রতিটি দিনই শেষ দিন মনে করে যতটা সম্ভব হাসি আনন্দে দিন কাটিয়ে দেয়া বাঁচার জন্য আদর্শ রাস্তা নয়।কেবলমাত্র ছুটির দিনগুলোই এভাবে কাটানো যেতে পারে।

🗣 অপ্রয়োজনীয় খবর পড়ে বা দেখে সময় নষ্ট করবেন না।

দ্য আর্ট অব থিংকিং ক্লিয়ারলি বইটির সূচিপত্রঃ

  • বইয়ের নামঃ দ্য আর্ট অব থিংকিং ক্লিয়ারলি
  • বইয়ের লেখকঃ রোল্‌ফ ডোবেল্লি
  • অনুবাদকঃ ফারজানা রহমান শিমু
  • প্রকাশনীঃ চর্চা গ্রন্থ প্রকাশ
  • পৃষ্ঠা সংখ্যাঃ ২৬৮ টি।
  • বইয়ের ধরনঃ সাইকোলজিক্যাল
  • পিডিএফ সাইজঃ ৬০ মেগাবাইট প্রায়।
  • ডাউনলোডঃ Read Online / Download

#বইটি ইন্টারনেট থেকে সংগীত।

#লেখকের ক্ষতি আমাদের কাম্য নয়,  বইটির হার্ড কপি কেনার সমর্থ থাকলে বইটির হার্ড কপি কিনে পড়ুন। অনলাইন থেকে অর্ডার করে নিয়ে নিন।

  1. রকমারিঃ দ্য আর্ট অব থিংকিং ক্লিয়ারলি ২৯৮৳
  2. বইবাজারঃ দ্য আর্ট অব থিংকিং ক্লিয়ারলি২৬৩৳

এছাড়াও অনুবাদক লেখকের সব বইয়ের লিস্ট দেখুন, রকমারি থেকে All Book

আমাদের ব্লগে আপনার কোনো যদি পিডিএফ  থাকে,  আপনার অভিযোগ থাকলে   আমাদের জানানোর ২৪ ঘন্টার মধ্যে রিমুভ করে দিবো।

ভালো থাকুন, সুস্থ থাকুন।  ধন্যবাদ পোস্ট টি পড়ার জন্য।

Dreamer

শিখতে ও শেখাতে ভালোবাসি ...........

View all posts by Dreamer →