June 20, 2024

দ্বিতীয় মানব বই PDF Download | হুমায়ুন আহমেদ

দ্বিতীয় মানব বই Pdf book Free Download. Humayon Ahmeder Book. Pdf size: 7 mb. Total page: 64

দ্বিতীয় মানব বই রিভিউঃ

প্রধান চরিত্রঃ খলিলুল্লাহ যার আরেক নাম অরণ্য, মাহতাব হোসেন ও তার মেয়ে টুনটুনি এছাড়া ও আরও কিছু পার্শ্বচরিত্র জালাল খাঁ, হেডমাস্টার হাবিবুর রহমান, বারেক।

গল্পের শুরুতে দেখা যায় খলিলুল্লাহ গ্রাম্য থেকে আসা এক যুবক। যাকে হেডমাস্টার হাবিবুর রহমান নেত্রকোনা থেকে ঢাকাতে মাহতাব হোসেন এর নিকট পাঠিয়েছে। তিনি খলিলুল্লাহ এর কাছে মাহতাব হোসেনের জন্য একটি চিঠিও দেন। ওই চিঠির মাধ্যমে মাহতাব হোসেন খলিলুল্লাহ এর বিস্ময়কর কিছু ক্ষমতার কথা জানতে পারেন।

মাহতাব উদ্দীন সাহেব অনেক বড় ব্যাবসায়ী। রোড এক্সিডেন্টে তার স্ত্রী মারা যাওয়ার পর আবার বিয়ে করেন দূর্ভাগ্য হলেও সত্য তার দ্বিতীয় স্ত্রীও মারা যায়।তারপর আর বিয়ে করেনি তিনি।তার একমাত্র মেয়ে টুনটুনি। টুনটুনি ক্লাস নাইনে পড়ে।অসম্ভব সুন্দর একটি মেয়ে।টুনটুনি মধ্যে আছে অনেক গুন তারপর ও তার কোন বন্ধুবান্ধব নেই।
টুনটুনি তার বাবার কাছে খলিলুল্লাহর কথা শুনে তার সাথে কথা বলতে চায়।খলিলুল্লাহরর সাথে কথা বলার পর তার বিস্ময়কর ক্ষমতার কথা যানে।খলিলুল্লাহর বিস্ময়কর ক্ষমতা গুলো হলঃ

#পানির_নিচে_নিঃশ্বাস_না_নিয়েই_খলিলুল্লাহ ঘন্টার_পর_ঘন্টা_থাকতে_পারে,_কোন_রকম ইলেক্ট্রনিক্স_সম্পর্কে_জ্ঞান_না_থাকার_পরও খলিলুল্লাহ_যে কোন_ইলেক্ট্রনিক্সের_যন্ত্রপাতি ঠিক_করতে_পারে।

টুনটুনি খলিলুল্লাহর বিস্ময়কর ক্ষমতা দেখে মুগ্ধ হয়, টুনটুনির বাবা ও তার ক্ষমতায় অবাক হন। খলিলুল্লাহকে তিনি বাসাতে রাখেন আরো ভাল ভাবে থাকে পরিক্ষা করার জন্য মাহতাব তার বন্ধু জালাল খাঁ কে ডেকে আনেন।

এদিকে টুনটুনির খলিলুল্লাহকে খুব ভাল লাগে সে তার আরেক নাম দেয় অরণ্য, এবং তাকে পড়াশোনা শিখাতে থাকে।

মাহতাব হোসেন ও তার বন্ধু জালাল খাঁ খলিলুল্লাহের এসব ক্ষমতার ব্যাখ্যা খুঁজতে চেষ্টা।জালাল খাঁ খলিলুল্লাহকে নতুন একটি যন্ত্র বানাতে বলে। খলিলুল্লাহ তাদের বলে যে সে টুনটুনির জন্য নতুন একটি যন্ত্র বানাবে।

এক পর্যায়ে মাহতাব হোসেন টুনটুনির সাথে খলিলুল্লাহর মেলামেশায় উদ্বিগ্ন হয়ে পড়েন। তাই একদিন রাতে তিনি তার সহকারী বারেককে ডেকে খলিলুল্লাহকে মেরে ফেলার আদেশ দেন। মাহতাব হোসেন এর কথামত বারেক খলিলুল্লাহকে হাত পা বেঁধে ইটের ভাটায় ফেলে দেয়।

খলিলুল্লাহকে যেদিন হত্যা করা হয় সেদিন রাতে টুনটুনির প্রচন্ড জ্বর আসে এবং অবাক করার বিষয় হল টুনটুনি ও খলিলুল্লাহর মতো পানির নিচে নিশ্বাস না নিয়ে থাকতে পারছে!!

খলিলুল্লাহ কে ছিল? আর সে টুনটুনির জন্য কি এমন যন্ত্র তৈরি করতে চেয়েছিল? যার জন্য মাহতাব হোসেন তাকে মেরে ফেলেন।আর টুনটুনি তার কি হল সে কেমন করে খলিলুল্লাহর মতো হয়ে গেল? প্রশ্ন গুলার উত্তর জানতে পড়তে হবে হুমায়ূন আহমেদ এর দ্বিতীয় মানব বই খানা।

বইয়ের বিবরণ

বইয়ের নামঃ দ্বিতীয় মানব
লেখকঃ হুমায়ুন আহমেদ
পৃষ্ঠা সংখ্যাঃ ৬৪ টি।
ক্যাটেগরিঃ সায়েন্স ফিকশন
পিডিএফ সাইজঃ ৭ মেগাবাইট প্রায়।
রকমারি থেকে ক্রয় করার লিঙ্কঃ দ্বিতীয় মানব বই

Download Now

#বইটি ইন্টারনেট থেকে সংগৃহীত। #লেখকের ক্ষতি আমাদের কাম্য নয়,  বইটির হার্ড কপি কেনার সমর্থ থাকলে বইটির হার্ড কপি কিনে পড়ুন।
#(আমাদের ব্লগের সমস্ত বইগুলো ইন্টারনেট থেকে সংগৃহীত। লেখকের বা প্রকাশনীর যদি কোনো বইয়ের PDF নিয়ে অভিযোগ থাকে তাহলে দয়াকরে জানান, আমাদেরকে জানানোর ২৪ ঘন্টার মধ্যে PDF টি রিমুভ করে দিবো।) ভালো থাকুন, সুস্থ থাকুন। ধন্যবাদ পোস্ট টি পড়ার জন্য।

ditiyo-manob