February 28, 2024

ছেলেটা PDF Download | Cheleta Pdf Book by হুমায়ূন আহমেদ

cheleta-pdf

ছেলেটা বই রিভিউঃ

ছেলেটার নাম রনি ফোর্থ স্ট্যান্ডার্ডে পড়ে। তাদের ক্লাসে দুজনের সৎ বাবা আর একজনের সৎ মা আছে। শুধু তার সৎ বাবা ও সৎ মা! মায়ের মৃত্যুর পর তার বাবা আরেকজনকে বিয়ে করে। বাবা মানে আসল বাবার মৃত্যুর পর সৎ মা আবার বিয়ে করেন। তবে তারা দুজনই বেশ ভালো। রনির কোনোকিছুতেই বাধা না দিয়ে কেয়ার রেখে যাচ্ছেন। অন্যদিকে দাদা আসগর সাহেব ! নাতির কাস্টডি নেয়ার জন্য লড়ে যাচ্ছেন। দাদাজান লোকটাকে রনির পছন্দ না তেমন।

 সবকিছু সন্দেহের মত করে দেখে, তুই তুই করে বলে। ধরাবাধা নিয়মের জীবন রনির পছন্দ নেই। এরই মাঝে গল্পে আসেন হাব্বত আলি, আর্ট টিচার হিসেবে রনিদের বাড়িতে ইন্টারভিউ দিতে আসেন। রনির লোকটাকে খুউব পছন্দ হয়। কিন্তু মা মানে নকল মা হাব্বত আলির নাম আর চেহারা দেখে সোজাসুজি না বলে দিলেন। লোকটার জন্য খারাপ লগে রনি। কিন্তু কিছু বলা যাবে না , বড়রা এমনই….

রনিদের স্কুলে আজ বেশ খারাপ অবস্থা। জানা গেল তাদের এক টিচার মারা গেছেন। তাই স্কুল ছুটি। গার্জিয়ানদেরর ফোন করা হচ্ছে কিন্তু রনির বাসায় যে কেউ তোলছে না । এদিকে এসে জুটেছে লুতপা। মেয়েটা অঙ্কে খুব ভালো। আইনস্টাইনের সাথে মিলিয়ে সবাই ডাকে লুতপাইন। এই লুতপাইন মেয়েটা বড়ই বিরক্তিকর। রনিকে সব জায়গাতে কপি করে, রনি এলিয়েনের ছবি আঁকলে তা চেয়ে নিয়ে যাবে। রনি মাঝে মাঝে খারাপ ব্যবহার করে ফেলে লুতপাইনের সাথে।

কিন্তু এসবের মাঝে হঠাৎ আবার আগমন ঘটে হাব্বত আলির। লোকটা বড়ই অদ্ভুত। কিন্তু ভালো লাগে রনির। এদিকে তার বাবা মা আর দাদা উঠে পড়ে লেগেছে রনির ব্যাপারে। তাকে সার্বক্ষণিক প্রটেকশন দেয়া হচ্ছে। এরই মাঝে হঠাৎই হাব্বত আলির সাথে দেখা হয়ে যাচ্ছে। এসবের ভেতর আবার ঢুকে পরে ইনস্পেক্টর আফসার উদ্দীন….রনি ক্রমাগত মিথ্যা বলে যাচ্ছে। কেন? জানা গেল নাজমা মিস মারা যাননি, গুরুতর আহত! আর এই হাব্বত আলিই কেন বারবার রনির কাছে আসছেন? শেষটা কোথায়?

#পাঠ প্রতিক্রিয়া

রনি ছেলেটা বেশ মজার। বইটা মুলত কিশোর কিশোরদের কথা মাথায় রেখে লেখা। যেহেতু বইটা পড়ার সময় আমি সেই বয়সটাতে ছিলাম, তাই রনি আর আমার মাঝে মিল খুঁজে পেয়েছি। যেটা বইটাকে উপভোগ্য করে দিয়েছে। প্রতিটা চরিত্রই নরমাল আবার সবগুলো চরিত্রই কোনো না কোনোভাবে এবনরমাল। এমন দ্বৈত চরিত্রের মিশেল হুমায়ূন আহমেদকে ছাড়া আর কে করতে পারেন!!.. উনার ভাষা নিয়ে বলা নিষ্প্রয়োজন মনে করছি। ভাষাগত দিকটা বেশ ভালো। বানান ভুল চোখে পড়েনি তেমন।আর হ্যাঁ প্রতিটা বই এর মতো একটা রহস্য টেনে ছেড়ে দিয়েছেন সেটা সবচেয়ে বেশি ভালো লেগেছে….

বইটার কাহিনী বিস্তার বেশ ভালো ছিল প্রথমদিকে, শেষদিকে এসে মনে হয়েছে তাড়াতাড়ি টেনে শেষ করে দিয়েছেন। শেষটাতে আরো কিছু লেখা দরকার ছিল।

বইটা কিশোরদের জন্য একেবারই পার্ফেক্ট। একজন ফোর্থ স্ট্যান্ডার্ডে পড়ুয়া ছেলের দৃষ্টিতে গল্প এগিয়েছে, আর শৈশবের মজার দিনগুলো মনে পড়েছে। বইটা পড়ে অন্তত শৈশবের স্বাদ পাবেন। তাই বা কম কিসে! গল্পের অন্যান্য দিক বোনাস। তো পড়বেন না কেন বইটা?

বইয়ের বিবরণ

বইয়ের নামঃ ছেলেটা
লেখকঃ হুমায়ূন আহমেদ
পৃষ্ঠা সংখ্যাঃ ৭৯ টি।
ক্যাটেগরিঃ উপন্যাস
পিডিএফ সাইজঃ ১১ মেগাবাইট প্রায়।
রকমারি থেকে ক্রয় করার লিঙ্কঃ ছেলেটা বই

Download Now

#বইটি ইন্টারনেট থেকে সংগৃহীত। #লেখকের ক্ষতি আমাদের কাম্য নয়,  বইটির হার্ড কপি কেনার সমর্থ থাকলে বইটির হার্ড কপি কিনে পড়ুন।
#(আমাদের ব্লগের সমস্ত বইগুলো ইন্টারনেট থেকে সংগৃহীত। লেখকের বা প্রকাশনীর যদি কোনো বইয়ের PDF নিয়ে অভিযোগ থাকে তাহলে দয়াকরে জানান, আমাদেরকে জানানোর ২৪ ঘন্টার মধ্যে PDF টি রিমুভ করে দিবো।) ভালো থাকুন, সুস্থ থাকুন। ধন্যবাদ পোস্ট টি পড়ার জন্য।