February 27, 2024

চা কফি আর কোয়ান্টাম মেকানিক্স বই PDF Download | Tea Coffee Ar Quantum Mecanix

চা-কফি-আর-কোয়ান্টাম-মেকানিক্স-বই-ca-tea-cofee-ar-quantam-macanix-book

চা কফি আর কোয়ান্টাম মেকানিক্স পিডিএফ, চা কফি আর জেনারেল রিলেটিভিটি pdf, দুধ চা খেয়ে তোকে গুলি করে দেব pdf, অলিম্পিয়াড সমগ্র pdf, কোয়ান্টাম ফিজিক্স PDF, ফিজিক্স অলিম্পিয়াড বই pdf, ফিনিক্স জাহিদ হোসেন pdf, শ্রোডিঙ্গারের বিড়াল pdf, নিউক্লিয়ার ফিজিক্স বই pdf, রিটিন pdf, মহিষমতি সমীকরণ pdf, সায়েন্সভেঞ্চার pdf download, মেডিকেল ফিজিক্স বই, লাইফ ইজ ভেরি ইজি বই pdf download, ফিজিক্স বই pdf

চা কফি আর কোয়ান্টাম মেকানিক্স বই রিভিউঃ

আর খুবই ভাগ্যবান আমি এমন একটা বই হাতে পেয়ে। রহস্যকে জানার অমূল্য ইচ্ছা কে যে বই ত্বরান্বিত করতে পারে না, তা বিশেষ জ্ঞানের বই না। যা বইটি যথার্থই পেরেছে। শুরু থেকে শেষ অবধি টেনেছে আমায়, বাধ্য করেছে কাঁদতে। খাতা কলম নিয়ে বসিয়েছে। ইকুয়েশন সলভ করিয়েছে।
বইটির পদে পদে রয়েছে উন্মাদনা। অসম্ভব সুন্দর কিছু রহস্য ও তার সহজ সমাধান। রয়েছে একরাশ বিষ্ময় নিয়ে ভাববার অবকাশ। ভাবতে শেখানোর কী অসাধারণ কৌশল! ও এরপরই প্রশান্তি।

ঘরে ঢুকবার আগে আমার আম্মুর তিনটা ঘরের ও রান্না ঘর আর বাথরুম এ থাকার মোট সম্ভাবনা ১। কিন্তু এখন যেহেতু দুপুর বারটা তাই রান্না ঘরে থাকার সম্ভাবনাই অনেক বেশি। আর আলমারিতে ঢুকে বসার সম্ভাবনা প্রায় শুন্য। কিন্তু আমি তাকে দেখার আগ অবধি সে প্রতিটা ঘরেই সুপারপজিশনে আছে। এমনকি আলমারিতেও।

কী একটা শিহরণ খেলে যায় সারা শরীরে, এমন অদ্ভুত জিনিস ভাবলে। রাদারফোর্ড এর ক্লাসিকাল মডেল থেকে শুরু করে লুই ডি ব্রয়লে এর কোয়ান্টাম মডেলের উন্মোচন। কণা তরঙ্গ দ্বৈততা দিয়ে বোরের মডেলের যে সমীকরণ সেটার জাচাই। এবং তার মডেল কে বিট করে বের করে নিয়ে আসা পরমাণুর প্রথম কোয়ান্টাম মেকানিকাল মডেল। যা এক রহস্যময় জগতের পর্দা হালকা ফাঁক করে দিতে সক্ষম।

 রহস্যের শুরু সেখানেই। কণা তরঙ্গের ডাক পড়েছে অনিশ্চয়তার জগতে। হাইজেনবার্গ এর অনিশ্চয়তা সূত্রের নিশ্চয়তা আজ অবধি ১৬ আনা খাঁটি। সেই খান থেকে সাদা মাটা সাইন তরঙ্গ রূপ ধারণ করে ψ এর। নাম সাই হলেও এই ব্যাটা নিজের পরিচয় দিতে একটুও সাই ফিল করে না। শ্রোডিঙ্গারের অমর সমীকরণ সামনে আসে। পরমাণুর নিখুত চিত্র ফুটে উঠে সেই সমীকরণ থেকেই।

একটা পরমাণুতে একটাই ইলেক্ট্রন হলেও সে থাকে মেঘের মতো। না না বিভ্রান্ত হবেন না। ইলেক্ট্রন থাকে সুপারপজিশনে। একই সাথে অগণিত সম্ভাব্য স্থানে। সেগুলোই আমরা নিজের মধ্যে আঁকি মেঘের মতো করে। যেখানে থাকার সম্ভাবনা সবচেয়ে বেশি সেগুলোকেই আসলে নাম দেয়া হয়েছে অর্বিটাল নামে।

এপর্যন্ত সব ঠিক ঠাক। সুপারপজিশনে থাকা মেনে নিলাম। খুবই অদ্ভুত জিনিস তবুও মেনে নিলাম। কিন্তু যখন আমাকে বলা হবে আমার একটা হুবহু দেখতে আরেকটা কপির থাকে শত আলোকবর্ষ দূরে থেকে আমি তার সাথে তাৎক্ষণিকভাবে যোগাযোগ রেখে চলেছি। তাহলে কেমন হবে? হ্যাঁ এটাও হচ্ছে। কণানিজেও জানে না তাকে দেখার আগ অবধি সে কোথায়।

তবু এমন অদ্ভুত জিনিস প্রকৃতিতে ঘটে চলেছে। এর কারণ? কেউ জানে না। শুধু জানে আলোর চেয়ে বেশি বেগে কোনো কিছু যেতে পারে না। তাই এইরকম ভাবে যোগাযোগ ও সম্ভব না। এসব জিনিস ভাবলে যদি কেউ একটা ঘোরের মধ্যে না তলিয়ে যায় সে কি মানুষ?

বইয়ের বিবরণ

বইয়ের নামঃ চা কফি আর কোয়ান্টাম মেকানিক্স
লেখকঃ নাঈম হোসেন ফারুকী
পৃষ্ঠা সংখ্যাঃ ৩৩৬ টি।
ক্যাটেগরিঃ বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক বই
পিডিএফ সাইজঃ ৪ মেগাবাইট প্রায়।
রকমারি থেকে ক্রয় করার লিঙ্কঃ
চা কফি আর কোয়ান্টাম মেকানিক্স বই

Download Now

#বইটি ইন্টারনেট থেকে সংগৃহীত। #লেখকের ক্ষতি আমাদের কাম্য নয়,  বইটির হার্ড কপি কেনার সমর্থ থাকলে বইটির হার্ড কপি কিনে পড়ুন।
#(আমাদের ব্লগের সমস্ত বইগুলো ইন্টারনেট থেকে সংগৃহীত। লেখকের বা প্রকাশনীর যদি কোনো বইয়ের PDF নিয়ে অভিযোগ থাকে তাহলে দয়াকরে জানান, আমাদেরকে জানানোর ২৪ ঘন্টার মধ্যে PDF টি রিমুভ করে দিবো।) ভালো থাকুন, সুস্থ থাকুন। ধন্যবাদ পোস্ট টি পড়ার জন্য।