December 5, 2023

কোয়ান্টাম মেকানিক্স PDF Download | মুহম্মদ জাফর ইকবালের বই – purepdfbook

কোয়ান্টাম-মেকানিক্স-quantum-mekaniks-book-

tags: চা কফি আর কোয়ান্টাম মেকানিক্স pdf, কোয়ান্টাম মেকানিক্স পিডিএফ, কোয়ান্টাম বই pdf, কোয়ান্টাম ফিজিক্স বাংলা ভাষায় pdf, কোয়ান্টাম মেকানিক্স এর সংজ্ঞা, শ্রোডিঙ্গারের বিড়াল pdf, কোয়ান্টাম তত্ত্ব বই pdf, Quantum Mechanics pdf, Muhammed Zafar Iqbal all book pdf, কোয়ান্টাম তত্ত্বের অপর নাম কী, কোয়ান্টাম মেকানিক্স এর সাহায্যে কোনটি করা যায়

কোয়ান্টাম মেকানিক্স বই রিভিউঃ

বইটিতে কোয়ান্টাম মেকানিক্স এর মূল বিষয়গুলো খুবই সহজ ও সাবলীল ভাষায় কিছু উদাহরণ সহ উপস্থাপন করা হয়েছে। এসকল বিষয় বুঝাতে সবচেয়ে বেশি যেহেতু তরঙ্গ সম্পর্কে অনুধাবন করতে হবে, তাই বইয়ের একটা বিশাল অংশ শুধু তরঙ্গ নিয়েই আলচনা করেছেন লেখক।

কোয়ান্টাম মেকানিক্স শুরু করার সময় কথা বলেছেন ফোটন নিয়ে, ওয়েভ পার্টিকেল ডুয়ালিটি নিয়ে। আমাদের এ জগত যে সম্ভাবনাময় জগত তা খুবই সহজভাবে বুঝানোর চেষ্টা করেছেন। এনেছেন হাইজেনবার্গের অনিশ্চয়তার নীতি, পার্টিকেলের জন্য ডাবল স্লিট এক্সপেরিমেন্ট এর কথা। বইয়ের শেষের দিকে মৌলিক কণিকা নিয়েও বিস্তার একটি লেখা রয়েছে।

এবার আসি সামান্য সমালোচনার দিকে। বইটির তেমন সমালোচনা করা যায় না। তবে আমার দৃষ্টিতে যা পড়েছে তা হলো, বইয়ের সূচীপত্র নাই কেনো? (হয়তোবা মাওলা ব্রাদার্স সূচীপত্র ছাপায় না। কিন্তু কেন?)

বইয়ে লেখক সম্ভাবনার ব্যপারটা এতো সহজ ভাষায় বুঝিয়েছেন যে যাদের আসলেই কোয়ান্টাম মেকানিক্স নিয়ে বিন্দুমাত্র ধারণা নেই তারা সম্ভাবনার ব্যপারটি ভুলভাবে নিতে পারে। তাছাড়া বেশ কিছু টাইপো আছে যেমন – ৪৭ নং পৃষ্ঠায় E = hν (নিউ) এর ঠিক পরের লাইনেই c= λ ν (নিউ) হওয়ার কথা। তবে নিউ এর জায়গায় লেখা আছে c= λ γ (গামা) সর্বসাকুল্য আমার পছন্দের তালিকায় এই বইটি থাকে।

বইয়ের বিবরণ

বইয়ের নামঃ কোয়ান্টাম মেকানিক্স
লেখকঃ মুহম্মদ জাফর ইকবাল
পৃষ্ঠা সংখ্যাঃ ৮১ টি।
ক্যাটেগরিঃ বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক pdf
পিডিএফ সাইজঃ ১৮ মেগাবাইট প্রায়।
রকমারি থেকে ক্রয় করার লিঙ্কঃ কোয়ান্টাম মেকানিক্স বই

Download Now

#বইটি ইন্টারনেট থেকে সংগৃহীত। #লেখকের ক্ষতি আমাদের কাম্য নয়,  বইটির হার্ড কপি কেনার সমর্থ থাকলে বইটির হার্ড কপি কিনে পড়ুন।
#(আমাদের ব্লগের সমস্ত বইগুলো ইন্টারনেট থেকে সংগৃহীত। লেখকের বা প্রকাশনীর যদি কোনো বইয়ের PDF নিয়ে অভিযোগ থাকে তাহলে দয়াকরে জানান, আমাদেরকে জানানোর ২৪ ঘন্টার মধ্যে PDF টি রিমুভ করে দিবো।) ভালো থাকুন, সুস্থ থাকুন। ধন্যবাদ পোস্ট টি পড়ার জন্য।