April 15, 2024

আরো একটু খানি বিজ্ঞান pdf download | Aro Ektu Khani Biggan Pdf

aro-ektu-khani-biggan-pdf

আরো একটু খানি বিজ্ঞান pdf বই free download | বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক pdf বই – লেখকঃ মুহম্মদ জাফর ইকবাল, পৃষ্ঠা সংখ্যাঃ ১৮০ টি। – pdf size:  15 mb. 

আরো একটু খানি বিজ্ঞান বই রিভিউঃ 

১৮১৩ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে চার্লস রেডহেফার নামে একজন মানুষ একটা যন্ত্র (“চির ঘূর্ণায়মান’’ অফুরন্ত শক্তির ইঞ্জিনের মডেল) তৈরি করেছিল, যেটা নিজে থেকেই ঘুরত। অনেক মানুষ সেটা পয়সা খরচ করে দেখতে এসেছিল এবং রেডহেফার সাহেব রীতিমতো বড়লোক হয়ে গিয়েছিলেন। কিন্তু পদার্থবিজ্ঞান থেকে আমরা জানি, কোন যন্ত্রে যতটুকু শক্তি দেওয়া হয় তার থেকে অনেক কম শক্তি পাওয়া যায়। কারণ শক্তিকে ব্যবহার করলেই তার খানিকটা অপচয় হয়, সেজন্য কখনোই ‘অফুরন্ত শক্তি’ বা ‘চির ঘূর্ণায়মান’ যন্ত্র তৈরি করা যায় না।

 শেষ পর্যন্ত কিছু সন্দেহপ্রবণ মানুষ কাঠের কিছু তক্তা খুলে দেখতে পেলেন একাধিক পুলি ব্যবহার করে ছাদে বসে একটা বুড়ো মানুষ সেটা দর্শকদের জন্য ঘুরিয়ে যাচ্ছে। চমৎকার এই তথ্যটি মুহম্মদ জাফর ইকবাল রচিত ‘আরো একটুখানি বিজ্ঞান’ গ্রন্থ থেকে আপনাদের সামনে তুলে ধরলাম। বিজ্ঞানের এই রকম মজাদার ও আকর্ষণীয় হাজারো তথ্য, গল্প, ঘটনা ও ছবি নিয়ে সাজানো হয়েছে বইটি।

 ‘কালি ও কলম’ – এর প্রতি সংখ্যায় নিয়মিত বিজ্ঞান লেখক মুহম্মদ জাফর ইকবাল রচিত, তিন বছরে প্রকাশিত লেখাগুলো সংকলন করে কাকলী প্রকাশনী থেকে ২০০৭ সালে একুশে বইমেলায় প্রকাশিত হয়েছিল ‘আরো একটুখানি বিজ্ঞান’। এই বইটি প্রকাশের পর শ্রেষ্ঠ সৃজনশীল বই প্রকাশের জন্য কাকলী প্রকাশনী বাংলা একাডেমী পুরষ্কার লাভ করে। ‘একটুখানি বিজ্ঞান’ বইটির সাফল্যে অনুপ্রাণিত হয়ে ‘কালি ও কলম’- এ পরবর্তী তিন বছরে প্রকাশিত লেখাগুলো সংকলন করে ২০১০ সালের ফেব্রুয়ারিতে প্রকাশিত হয় ‘আরো একটুখানি বিজ্ঞান’। বইটির প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ।

বইটি সর্বমোট ৩১টি বিষয় নিয়ে সাজানো হয়েছে। এদের মধ্যে রয়েছে বিজ্ঞানীদের জীবনী, প্রযুক্তি, পদার্থবিজ্ঞান, রসায়ন, উদ্ভিদবিজ্ঞান, প্রাণিজগৎ, মনোবিজ্ঞান, আবহাওয়া ও পরিবেশ, সৌরজগৎ ও জ্যোতির্বিদ্যা।

বইটিতে উঠে এসেছে একজন তুখোড় গণিতবিদ, সফল পদার্থবিজ্ঞানী, প্রতিভাময় জ্যোতির্বিদ, নিউপ্লেটোনিক দর্শন ধারার প্রধান ও আলেকজান্দ্রিয়া লাইব্রেরির শেষ গবেষক হাইপেশিয়া-এর করুণ জীবনকাহিনী; ম্যাক্স প্লাংকের সূত্রকে সঠিক যুক্তির উপর দাঁড়া করিয়েছিলেন যিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের তরুণ বিজ্ঞানী সত্যেন্দ্রনাথ বসু, যার নামে বোজনের নামকরণ করা হয়েছে, রয়েছে তাঁর জীবনী। 

আরো আছে বিজ্ঞানী জগদীশচন্দ্র বসু’র চমকপ্রদ জীবনকাহিনী। ১৯৯৮ সালে IEEE(Institute of Electrical SPamp Electronic Engineering) স্বীকার করে নেয়, রেডিওর আবিষ্কারক এককভাবে মার্কোনি নন, রেডিওর আবিষ্কারক একই সাথে আমাদের মুন্সীগঞ্জের বাঙালি বিজ্ঞানী জগদীশচন্দ্র বসু।

প্রযুক্তি বিষয়ে রয়েছে ন্যানোটেক ও নিউক্লিয়ার শক্তি কেন্দ্র; রসায়নে আছে কার্বন-ডাই-অক্সাইডঃ পৃথিবীর ভিলেন? একটি বিস্মরকর বস্তুঃ কাচ নিয়ে তথ্যবহুল রচনা। জ্যোতির্বিজ্ঞানপ্রেমীদের জন্য রয়েছে প্লুটো কেন গ্রহ নয়, পৃথিবীর মানুষ ও আকাশের চাঁদ, সূর্যগ্রহণ ও একজন সুপার স্টার, ‘অতিকায় হীরক খণ্ড’ নামক চারটি আকর্ষণীয় রচনা।

‘আরো একটুখানি বিজ্ঞান’ এর টুকিটাকিঃ

  • ১৯১৮ সালে পৃথিবীতে চার কোটি মানুষ বার্ড ফ্লু’তে মারা গিয়েছিল। 
  • অন্য রকম খাওয়া-দাওয়াঃ মাছিকে নিয়মিতভাবে খেতে হয় নিজের বমি।
  •  ঘুঘু ও বক রুটিন মাফিক তাদের বাচ্চাদের মুখে পেটের ভেতর থেকে খাবার উগলে দেয়।
  • একটা গরু দিনে ২৪ ঘণ্টার মধ্যে ৯ ঘণ্টাই জাবর কাটে।
  • খাবার গ্রহণের জন্য স্টার ফিশ পুরো পাকস্থলীটাই বের করে ফেলে।

খাদ্য যখন রক্তঃ জোঁকের লালায় যে রাসায়নিক দ্রব্য আছে তা ব্যাথা নিরাময়কারী। একটা জোঁক তার শরীরের ওজন থেকে প্রায় নয় গুণ বেশি রক্ত খেতে পারে। জোঁক রক্ত টেনে নেয় বলে অস্ত্রোপচারের পর ক্ষতস্থানে রক্ত সরবারাহ বজায় রাখার জন্য অনেক সময় জোঁক ব্যবহার করা হয়। বর্তমান বাজারে চিকিৎসার জন্যে প্রতিটি জোঁক বিক্রি হয় ৭-৮ ডলারে।

বিজ্ঞানী লুইস টিন প্লুটোনিয়াম-২৩৯ এর ক্রিটিক্যাল ভর নিয়ে বিপজ্জনক খেলা খেলতে গিয়ে মারা গিয়েছিলেন। পৃথিবীর প্রথম পারমাণবিক বোমা যেটি হিরোশিমার উপর নিক্ষিপ্ত হয়েছিলো সেটি তৈরি করা হয়েছিল ইউরেনিয়াম-২৩৫ দিয়ে এবং এর নাম ছিল লিটল বয়।

মহাকাশে না গিয়েও যে কেউ মাত্র চার হাজার ডলার খরচ করে বিশেষ এক ধরনের প্লেনে করে ওজনহীন হয়ে বাতাসে ভেসে বেড়ানোর স্বাদ নিতে পারবে। আমরা আমাদের বাসায় সর্বোচ্চ পাঁচ থেকে দশ এম্পিয়ার কারেন্ট ব্যবহার করি। বজ্রপাতের মূহুর্তে প্রায় লক্ষ এম্পিয়ার বিদ্যুৎ প্রবাহ হতে পারে।

এতোসব তথ্যের সমাহার ও চমৎকার রচনাশৈলী ‘আরো একটুখানি বিজ্ঞান’ বইটিকে পাঠককে টেনে রাখবে বইয়ের পাতায় পাতায়। বইটি একবার পড়া শুরু করলে শেষ না করে ওঠা একেবারেই অসম্ভব।

  1. বইয়ের নামঃ আরো একটু খানি বিজ্ঞান
  2. বইয়ের লেখকঃ মুহম্মদ জাফর ইকবাল
  3. রিভিউ লেখকঃ Md. Shahidullah Kawsar
  4. পৃষ্ঠা সংখ্যাঃ ১৮০ টি।
  5. বইয়ের ধরনঃ বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক pdf 
  6. পিডিএফ সাইজঃ ১৫ মেগাবাইট প্রায়।
  7. ডাউনলোডঃ আরো একটু খানি বিজ্ঞান pdf
  8. রকমারিঃ আরো একটু খানি বিজ্ঞান বই

#বইটি ইন্টারনেট থেকে সংগীত। #লেখকের ক্ষতি আমাদের কাম্য নয়,  বইটির হার্ড কপি কেনার সমর্থ থাকলে বইটির হার্ড কপি কিনে পড়ুন।

আমাদের ব্লগে আপনার কোনো যদি পিডিএফ  থাকে,  আপনার অভিযোগ থাকলে   আমাদের জানানোর ২৪ ঘন্টার মধ্যে রিমুভ করে দিবো। ভালো থাকুন, সুস্থ থাকুন। ধন্যবাদ পোস্ট টি পড়ার জন্য।

 

Dreamer

শিখতে ও শেখাতে ভালোবাসি ...........

View all posts by Dreamer →